আফগানিস্তানে আবারো আত্মঘাতী হামলায় নিহত ১৮

ঈদুর ফিতর উপলক্ষে নিরাপত্তা বাহিনী ও তালেবান যোদ্ধাদের এক সমাবেশে আইএসের আত্মঘাতী হামলায় ৩৬ জন নিহতের একদিন পর আবারো আত্মঘাতী চালানো হয়েছে। একই প্রদেশ তথা নাঙ্গারহারে রোববারের এ হামলায় অন্তত ১৮ জন নিহত এবং অর্ধশতাধিক লোক আহত হয়েছে।আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রোববার জালালাবাদ শহরের আঞ্চলিক গভর্নর অফিসের বাইরে ওই বিস্ফোরণ ঘটানো হয়। প্রদেশের স্বাস্থ্য বিভাগের পরিচালক নাজিবুল্লাহ কামাওয়াল আলজাজিরাকে বলেছেন, আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। ফলে নিহতের সংখ্যা বাড়তে পারে।

এর আগে শনিবার ঈদুল ফিতর উপলক্ষে রাজধানী কাবুলে নিরাপত্তা বাহিনীর সাথে মিলিত তালেবান যোদ্ধারা। ওই জমায়েতে আত্মঘাতী হামলা চালায় আইএস। এতে তালেবান যোদ্ধা, নিরাপত্তা বাহিনীর সদস্য ও সাধারণ মানুষ নিহত হয়।

তার আগে আফগান সরকারের আহ্বানে সাড়া দিয়ে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করে তালেবান যোদ্ধারা। আর দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি আট দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেন।

রোববারের হামলার দায় স্বীকারে করে ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন আইএস। এর স্থানীয় (আফগানিস্তানে) শাখা ওই হামলা চালায় বলে দাবি করা হয়। কিন্তু রোবারের হামলার ব্যাপারে কোনো পক্ষই কিছু বলেনি।

এদিকে, আফগান প্রেসিডেন্ট চলমান যুদ্ধবিরতির মেয়াদ আরো বাড়িয়েছেন। সেইসঙ্গে তালেবানদেরও যুদ্ধবিরতি বাড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি। কিন্তু তালেবানরা তা প্রত্যাখ্যান করেছে।