ইলিশের দাম কমেছে

চলছে ইলিশের ভরা মৌসুম। ভরা মৌসুমে কিছুটা হলেও মধ্যবিত্তদের নাগালের মধ্যে এসেছে রুপালি মাছ ইলিশের দাম। শনিবার রাজধানীর রামপুরা বাজার ঘুরে দেখা গেছে, সব আকারের ইলিশের দাম কেজি প্রতি ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত কমেছে। এক কেজি থেকে ১২শ’ গ্রাম ওজনের ইলিশ এক হাজার থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহেও এই মাছের দাম ১৫০০ থেকে ১৭০০ টাকা ছিল। ৮০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৭৫০ টাকা কেজি। ৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৬০০ টাকায়। আর ৩০০ থেকে ৪০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা কেজি দামে।

রামপুরা বাজারের ইলিশ বিক্রেতা মোতাহার হোসেন জানান, গত কয়েক দিনে নদীতে ইলিশ ধরা পড়ছে বেশি। তাই বাজারে ইলিশের সরবরাহও বেশি। এ কারণে রাজধানীতে ইলিশের দাম পড়তির দিকে।

তিনি বলেন, চলতি সপ্তাহে ইলিশের দাম আরো কমার সম্ভাবনা রয়েছে।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি শিম ১০০ থেকে ১২০ টাকা, টমেটো ৮০ টাকা, বেগুন ৫০ টাকা, পটল ৪০ টাকা, ঢেঁড়স ৩০ টাকা, করলা ৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, কাঁকরোল ৪০ টাকা, পেপে ২৫ থেকে ৩০ টাকা, শসা ৪০ টাকা, কচুর ছড়া ৩০ টাকা, কচুর লতি ৪০ টাকা, কাঁচা মরিচ ৪০ থেকে ৫০ টাকা কেজি, লাউ আকার ভেদে ৩০ থেকে ৫০ টাকা, মিষ্টি কুমড়া প্রতি পিস ২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

মাংসের বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০-১৩৫ টাকা, ব্রয়লার লাল মুরগি ২০০-২২০ টাকা, খাসির মাংস ৭০০-৭৫০ এবং গরুর মাংস ৪৬০-৪৮০ টাকা।