ইসরাইলে গান গাইবেন না শাকিরা

ইসরাইলের তেল আবিবে অনুষ্ঠিত হতে যাওয়া একটি কনসার্ট থেকে সরে দাঁড়িয়েছেন কলম্বিয়ান পপ তারকা শাকিরা। বয়কট, ডাইভেস্টমেন্ট অ্যান্ড স্যাঙ্কশনস (বিডিএস) আন্দোলনকারীদের চাপের মুখে এ গায়িকা সিদ্ধান্ত নিয়েছেন বলে জানায় মিডল ইস্ট মনিটর। প্যালেস্টাইন ক্যাম্পেইন ফর দ্য অ্যাকাডেমিক অ্যান্ড কালচারাল বয়কট অব ইসরাইলের (পিএসিবিআই) পক্ষ থেকে শাকিরাকে এ সিদ্ধান্তের জন্য স্বাগত জানানো হয়। সংগঠনটির মতে, শিল্পের নামে সাম্প্রতিক গাজা হত্যাযজ্ঞকে আড়াল করতে চাইছে ইসরাইল।

জানা যায়, তেল আবিবের ইয়ারকন পার্কে ৯ জুলাই কনসার্ট করার কথা ছিল শাকিরার। এরপরই ইসরাইলবিরোধী বিডিএস আন্দোলনের পক্ষ থেকে তাকে কনসার্ট বাতিলের আহ্বান জানানো হয়।

তবে ভিন্ন খবর দিল জেরুজালেম পোস্ট। সেখানে জানানো হয় যুক্তরাষ্ট্রভিত্তক ব্যবস্থাপনা প্রতিষ্ঠান লাইভ নেশন এক টুইটে জানায়, তেল আবিবে শাকিরার কনসার্টের খবরটি মিথ্যা।

সেখানে বলা হয়, তেল আবিবে গ্রীষ্মে এক কনসার্টে অংশ নেবেন শাকিরা— মিডিয়া ভুল খবর দিয়েছে। আশা করা হচ্ছে ভবিষ্যতে এ গায়িকা ইসরাইলে গান করবেন।

যদিও এপ্রিলে ইসরাইলের একাধিক সংবাদমাধ্যম জানিয়েছিল, লাইভ নেশনের সঙ্গে তেল আবিব কনসার্টের জন্য চুক্তি করেছেন শাকিরা। এমনকি চলতি মাসের শুরুতেও টেলিভিশন চ্যানেলে এ বিষয়ে প্রতিবেদন প্রচার হয়। জানানো হয়, ৯ জুলাই প্রথমবারের মতো ইসরাইলে কোনো কনসার্টে অংশ নেবেন শাকিরা।

এর আগে ২০১১ সালে প্রেমিকের সঙ্গে ইসরাইল ঘুরতে আসেন শাকিরা। ওই সময় একটি সম্মেলনে অংশ নেন তিনি।

তবে জানা গেছে, লেবানিজ বংশোদ্ভুত শাকিরা জুলাইয়ে তুরস্ক ও লেবাননে দুটি কনসার্টে অংশ নেবেন।

এদিকে, ইসরাইলের সাম্প্রতিক অবস্থানের কারণে কিছুদিন আগে দেশটিতে গিয়ে পুরস্কার নিতে অস্বীকার করেন হলিউড অভিনেত্রী নাটালি পোর্টম্যান।