উচ্চ রক্তচাপ কমায় ডাবের পানি

গরমে প্রাণ জুড়াতে ডাবের পানির জুড়িমেলা ভার! ডাব কিন্তু স্বাস্থ্যের জন্যও বেশ উপকারী। ডিহাইড্রেশনের মোকাবিলা থেকে শুরু করে শরীরের ইমিউনিটি গড়ে তোলা, নানা গুণ রয়েছে ডাবের পানির। নিয়মিত ডাবের পানি পানে উচ্চ রক্তচাপ কমে।

আপনার কি রক্তচাপ খুব বেশি? তাহলে নিয়মিত ডাবের পানি পান করুন। এতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

গরমে শরীর খুব তাড়াতাড়ি পানি শুষে নেয়। ফলে দেখা দেয় ডিহাইড্রেশনের মতো সমস্যা। ডাবের জলে রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা শরীরে জলের ঘাটতি পূরণ করে।

ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা আমাদের পাচনতন্ত্রকে সুস্থ রাখে। হজমশক্তি অনেক বাড়িয়ে তোলে। নিয়মিত ডাবের পানি পান করলে অ্যাসিডিটির হাত থেকে রক্ষা পাওয়া যায়।

ডায়াবেটিক রোগীদের জন্য খুবই উপকারী ডাবের পানি। নিয়মিত ডাবের পানি পান করলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

ডাবের পানিতে প্রচুর পরিমাণ ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের হাত থেকে রেহাই পাওয়া যায়। যারা নিয়মিত শরীরচর্চা করেন তাদের জন্যও ডাবের পানি খুব উপকারী।

ডাবের পানিতে রয়েছে ডাই-ইউরেটিক উপাদান যা ইউরিনারি ট্র্যাক ইনফেকশনের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে নষ্ট করে। শরীরে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলে।

অ্যাকনের সমস্যা থাকলে ডাবের পানি তুলাতে ভিজিয়ে তা ত্বকের উপর লাগান। তৈলাক্ত বা শুষ্ক যেকোনো ত্বকেই ব্যবহার করতে পারেন এই পানি। ডাবের পানি পানি পান করলে মুখের ত্বক আর্দ্র হয়। অনেক তরতাজা দেখায়।