ক্যানসারের ঝুঁকি কমায় সবুজ চা

গ্রিন টি বা সবুজ চা শরীরের জন্য উপকারী। গবেষকরা এই চায়ের মধ্যে খুঁজে পেয়েছেন অনেক রোগের ওষুধ। তারা জানিয়েছেন সবুজ চা পানে ৬০% ক্যানসার দূর করা সম্ভব। সবুজ চা ক্যানসার কোষ প্রজনন প্রতিরোধ করে। এ ছাড়া এই চা শরীরের ক্ষতিকর কোলেস্টেরল লেভেলের পরিমাণ কমিয়ে দেয়। সবুজ চা একটি শক্তিশালী এন্টি-অক্সিডেন্ট। যা কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই শরীরের ক্যানসার কোষ প্রজনন ক্ষমতা একদম নষ্ট করে ফেলে।

সবুজ চা আলঝেইমার বা মেমরি লস এবং পারকিনসন্সের ঝুঁকি কমায়। হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। উপকারী কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়। ইনফেকশন কার্যকর হওয়ার ঝুঁকি কমায়। কিডনি রোগের জন্যও এই চা উপকারী। ডায়াবেটিস রোগীরাও উপকার পান এই চায়ে। পাতাকে বিশেষ প্রক্রিয়াজাত করে গ্রিন টি বা সবুজ চা উৎপাদন করা হয়। ব্ল্যাক টি-র মতোই এই চা শরীরের জন্য উপকারী।

কিডনি, ডায়াবেটিস ও মূত্রনালির ইনফেকশন এগুলোর জন্য দিনে  তিন লিটার পানি খেতে ডাক্তাররা পরামর্শ দেন। পরামর্শ হলো, তিন লিটার পরিমাণ গরম পানিতে কিছু পরিমাণ সবুজ চা পাতা বা একটা সবুজ টি প্যাকেট ছড়িয়ে দিন। পানি ঠান্ডা হলে প্রতি দুই ঘণ্টায় এক গ্লাস করে পানি পান করুন। এভাবে দিনে ১২ গ্লাস পানি শরীরের জন্য বেশ উপকারী। বিশেষ করে কিডনি, ডায়াবেটিস ও মূত্রনালিতে ইনফেকশন আছে এমন রোগীদের জন্য দৈনিক চার গ্লাস বা এক লিটার সবুজ চা খাওয়া শরীরের জন্য ভালো।