খুলনার নতুন রেলস্টেশন থেকে ট্রেন চলাচল শুরু

দীর্ঘ অপেক্ষার পর যাত্রা শুরু করেছে খুলনায় নব নির্মিত আধুনিক রেলস্টেশন। গতকাল রোববার সকাল ৮টা ৪০ মিনিটে ঢাকাগামী ‘চিত্রা এক্সপ্রেস’ ট্রেন স্টেশন ত্যাগের মধ্য দিয়ে চালু হয়েছে স্টেশনটি। নতুন স্টেশন থেকে প্রথম ট্রেন যাত্রার সময় উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক মোঃ মজিবর রহমান। এর আগে চলতি বছরের ৩মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার খুলনা সফরের সময় স্টেশনটি উদ্বোধন করেছিলেন।

স্টেশনে প্রথম ট্রেন চালুর মাহেন্দ্রক্ষণের সাক্ষী হতে যাত্রী ছাড়াও অসংখ্য মানুষ স্টেশনে ভিড় জমান। নতুন স্টেশন ভবন ও প্লাটফর্ম দেখে উচ্ছ্বাস প্রকাশ করেন সবাই। নতুন স্টেশন থেকে প্রথম ট্রেন যাত্রার সাক্ষী হতে পেরে যাত্রীরাও ছিলেন উচ্ছ্বসিত।

রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রায় ৬১ কোটি টাকা ব্যয়ে নতুন এই স্টেশনে তিনতলা স্টেশন ভবন, ১ হাজার ২০০ ফুট দৈর্ঘ্য ও ৩০ ফুট প্রস্থের তিনটি প্লাটফর্ম, ৭৮৪ বর্গমিটারের একটি লিংক করিডোর, সীমানা প্রাচীর, সুবিশাল গাড়ি পার্কিং ও ফুটপাত রয়েছে। স্টেশনে একসঙ্গে ৬টি ট্রেন প্রবেশ এবং বের হওয়ার ব্যবস্থা থাকায় প্রতিদিন প্রায় ৯ থেকে ১০ হাজার যাত্রী যাতায়াত করতে পারবে।

রেলওয়ের মহাব্যবস্থাপক মোঃ মজিবর রহমান সাংবাদিকদের জানান, রেল লাইন থেকে প্লাটফর্ম প্রায় ২ ফুট উঁচু হওয়ায় যাত্রীদের ওঠানামায় সমস্যা হতে পারে বলে অনেকে তাকে জানিয়েছেন। ভবিষ্যতে প্লাটফর্ম আরও উঁচু করার পরিকল্পনা রয়েছে। এছাড়া স্টেশন ভবনে কলকাতাগামী ট্রেনের ইমিগ্রেশন করারও পরিকল্পনা রয়েছে।