খুলনায় আড়াই লাখের অধিক শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

খুলনায় আগামী ১৪ জুলাই দুই লাখ ৬৫ হাজার ২৯৫ শিশুকে ভিটামিন‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে গতকাল সকালে খুলনা স্কুল হেলথ ক্লিনিকে জেলা এ্যাডভোকেসি ও কর্মপরিকল্পনা সভায় এ তথ্য জানান হয়। খুলনা সিভিল সার্জন অফিস এই সভার আয়োজন করে।
সভায় জানানো হয়,বাংলাদেশ থেকে অপুষ্টি জনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টি জনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার লক্ষ্যে আগামী ১৪ জুলাই সারাদেশে জাতীয় ভিটামিন ‘এ’ প্ল¬াস ক্যাম্পেইন (১ম রাউন্ড) পালিত হবে। ঐ দিন ৬-১১ মাস বয়সী সকল শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন-এ ক্যাপসুল (এক লাখ আই ইউ) এবং ১২-৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল (দুই লাখ আই ইউ) খাওয়ানো হবে। আন্তঃব্যক্তিকে যোগাযোগ ও গণমাধ্যমের সাহায্যে পুষ্টি বিষয়ক তথ্যঃ জন্মের পর পর শাল দুধ খাওয়ানো সহ প্রথম ছয় মাস শিশুকে শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো, শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমাণমত সুষম খাবার খাওযানো বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে। তিনি উক্ত কর্মসূচি সফল করার জন্য সকল বিভাগের সহযোগিতা কামনা করেন।
সভায় আরো জানানো হয়,খুলনায় নয়টি উপজেলায় এক লাখ ৭৩ হাজার ৪৫১ শিশু এবং খুলনা সিটি কর্পোরেশন এলাকায় ৯১ হাজর ৮৪২ জন শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো হবে।
খুলনার সিভিল সার্জন ডাঃ এ এস এম আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে বক্তৃতা করেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক গুরু প্রসাদ ঘোষ, ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রমেন্দ্র নাথ পোদ্দার প্রমূখ।
সভায় জেলা পর্যায়ের বিভিন্ন দপ্তরের প্রধানসহ উপজেলা স্বাস্থ্য এবং পরিকল্পনা দপ্তরের কর্মকর্তার অংশ নেন।-তথ্য বিবরণী।