খুলনায় ‘স্বাধীনতা সাংবাদিক ফোরাম’ গঠিত

বাংলাদেশ টেলিভিশনের খুলনা প্রতিনিধি মকবুল হোসেন মিন্টুকে সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থার স্টাফ রিপোর্টার এস এম জাহিদ হোসেনকে সাধারণ সম্পাদক করে খুলনায় ‘স্বাধীনতা সাংবাদিক ফোরাম’ গঠিত হয়েছে। শনিবার স্থানীয় উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী বিভিন্ন গণমাধ্যম সাংবাদিকদের উপস্থিতিতে এক সভায় আগামী ৩ বছরের জন্য স্বাধীনতা সাংবাদিক ফোরামের ৯১ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। সভায় সভাপতিত্ব করেন খুলনা প্রেস ক্লাবের সাবেক সভাপতি মকবুল হোসেন মিন্টু। সভায় মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী স্থানীয় পত্রিকার সম্পাদকদের এই কমিটির উপদেষ্টা হিসেবে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।

কমিটির অন্য কর্মকর্তারা হলেন, সহ-সভাপতি এ কে হিরু, শেখ আবু হাসান, ফারুক আহমেদ ও মো. সাহেব আলী। যুগ্ম সম্পাদক মোজাম্মেল হক হাওলাদার ও মল্লিক সুধাংশু। কোষাধ্যক্ষ  সুবীর রায়, সাংগঠনিক সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ, প্রকাশনা সম্পাদক জ্যোতির্ময় মল্লিক, পাঠাগার সম্পাদক গোলাম মোস্তফা সিন্দাইনী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সম্পাদক  সৈয়দ আব্দুল মতিন, সাংস্কৃতিক সম্পাদক অমিয় কান্তি পাল, আইন বিষয়ক সম্পাদক ফরিদ আহমেদ, তথ্য ও গবেষণা সম্পাদক মো. হুমায়ুন কবীর, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রকিব উদ্দিন পান্নু, সমাজকল্যণ ও ত্রাণ বিষয়ক সম্পাদক আনোয়ারুল ইসলাম কাজল, দপ্তর সম্পদক আসাদুজ্জামান রিয়াজ, যোগাযোগ ও ব্যবস্থাপনা সম্পাদক নেয়ামুল হোসেন কচি, প্রচার সম্পাদক মো. সাঈয়েদুজ্জামান সম্রাট, ক্রীড়া সম্পাদক এস এম ফরিদ রানা,  প্রশিক্ষণ ও সেমিনার সম্পাদক সুনিল দাস, মহিলা বিষয়ক সম্পদক সাঈদা আক্তার রিনি।

সদস্যরা হলেন: ওয়াদুদুর রহমান পান্না, আহমদ আলী খান, অরুণ সাহা,  শাহ আলম, মামুন রেজা, দেবব্রত রায়, ফ ম সালাম, আব্দুল হালিম, মোস্তফা কামাল আহমেদ, শামীম আশরাফ শেলী, বাপ্পি খান, দেবনাথ রনজিৎ কুমার, আব্দুল মালেক, গাজী মনিরুজ্জামান, হেদায়েৎ হোসেন মোল্লা, জাকির হোসেন, সামছুজ্জামান শাহীন, আমিরুল ইসলাম, মহেন্দ্রনাথ সেন, এম এম মিন্টু, দানিয়েল সুজিত বোস,  শেখ তৌহিদুল ইসলাম তুহিন, পলাশ দত্ত, তিতাস চক্রবর্তী, বাবুল আক্তার, রীতা রানী দাস, আবু নুরাইন খন্দকার, বাবলু রেজা, মিজানুল ইসলাম, আসাফুর রহমান কাজল, বিপ্লব সাহা, মুনীরুজ্জামান, সুদীপ্ত দাস, নাদিম উল আলম, এইচ ডি হেলাল, আমজাদ আলী লিটন, আব্দুল  হামিদ, শেখ আব্দুল্লাহ, শেখ ইলিয়াস আহমেদ, রেজাউল করিম রেজা, সাদ আহমেদ খান, দিলীপ বর্মণ, নূর হাসান জনি, বিমল সাহা, রাশিদুল আহসান বাবলু, সুমন আহমেদ, আল মাহমুদ প্রিন্স, জয়নাল ফরাজী, মিলন হোসেন, এম ওয়াহেদুজ্জামান, তুফান গাইন, আবু সাঈদ, শেখ মাহমুদ হাসান সোহেল, সোহেল মাহমুদ, প্রশান্ত বাছাড়, সাগর সরকার, আমিনুর রহমান নিউটন, প্রদ্যুৎ ভট্ট, মিজানুর রহমান, এস এম জাহাঙ্গীর আলম, মেহেদী হাসান পলাশ, দেবাশীষ জোদ্দার, হাসান আল মামুন, মেহেদী মাসুদ খান, শরীফুল ইসলাম বনি, তপন ভট্টাচার্য।

সভায় স্থানীয় পত্রিকা, জাতীয় পত্রিকা, অন লাইন পত্রিকা ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সমন্বয়ে এই সংগঠনের কমিটি গঠন করা হয়।

নবগঠিত স্বাধীনতা সাংবাদিক ফোরামের সভাপতি ও সাধারণ সম্পাদক এই ফোরামের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাখ্যা করে বলেন, সাংবাদিকদের এই ফোরাম মহান মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল, অসাম্প্রদায়িক ও মুক্ত চিন্তায় বিশ্বাসী। সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিসহ অন্যান্য সুযোগ-সুবিধায় সহযোগিতা করা, ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে সংবাদ পরিবেশন, গঠনমূলক সমালোচনার মাধ্যমে মুক্তিযুদ্ধের পক্ষ শক্তিকে সহায়তা করা এবং সর্বক্ষেত্রে সাম্প্রদায়িক সংকীর্ণমনা, ধর্মান্ধ, জঙ্গি ও স্বাধীনতাবিরোধী শক্তির বিপক্ষে অবস্থান নিয়ে প্রতিরোধ গড়ে তোলা ও মুক্তিযুদ্ধের পক্ষ শক্তির পাশে দাঁড়ানো এই ফোরামের মূল লক্ষ্য। স্থানীয় পত্রিকার সমমনা, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল সম্পাদকরা এই ফোরমের উপদেষ্টা হবেন।