গুহায় আটকা ফুটবলারদের উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু

থাইল্যান্ডের একটি গুহায় গত দুই সপ্তাহ ধরে আটকা ১২ খুদে ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু করেছে দেশটির নৌবাহিনী। স্থানীয় সময় রোববার সকাল ১০টায় একটি উদ্ধারকারী দল গুহায় প্রবেশ করেছে বলে জানিয়েছেন উদ্ধার অভিযানে নেতৃত্ব দেওয়া নারোংসাক অসোত্তানাকর্ন।

বিবিসি এক প্রতিবেদনে বলেছে, শুধু ডু্বুরী দল এবং চিকিৎসক ও নিরাপত্তা কর্মী ছাড়া অপ্রয়োজনীয় সব স্টাফকে গুহার মুখ থেকে সরিয়ে নেওয়া হয়েছে। উদ্ধার অভিযানে ১৩ বিদেশি ডুবুরী এবং   থাই নেভির পাঁচ সদস্য অংশ নিচ্ছেন।

খবরে বলা হয়েছে, উদ্ধার অভিযান ঠিকঠাকভাবে পরিচালিত হলে রোববার রাত ৯টা নাগাদ একজনকে উদ্ধার করা হতে পারে। পুরো অভিযান শেষ করতে কয়েক দিন লেগে যেতে পারে বলে মনে করা হচ্ছে। উদ্ধার অভিযানের কথা আটকে পড়া ও তাদের পরিবারকে জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত ২৩ জুন খুদে ওই ফুটবলারদের নিয়ে তার কোচ এক্কাপল চান্তাওয়াং গুহা দেখতে যান। কিন্তু গুহার ভেতরে ঢুকলে হঠাৎ বৃষ্টি আসলে তারা গুহার মুখ থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে চলে যান এবং সেখানেই এখন আটকা আছেন তারা। ইতোমধ্যে তাদের অক্সিজেন দিতে গিয়ে এক ডুবুরীর মৃত্যু হয়েছে।

এর আগে শনিবার আটকে পড়া কিশোররা তাদের মা-বাবার কাছে চিঠি লিখে জানায়, তারা ভালো আছে, তাদের নিয়ে উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।

হাতে লেখা কাগছে তারা চিকেন ফ্রাইসহ খাবারও চেয়েছে বলে জানায় বিবিসি।

অন্য এক নোটে খুদে খেলোয়াড়দের মা-বাবার কাছে ক্ষমা প্রার্থনা করেছেন তাদের ২৫ বছর বয়সী কোচ। তিনিও ওই কিশোরদের সঙ্গে আটকা আছেন।