ফের অসুস্থ দিলীপ কুমার

হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন মাত্র একমাস হয়েছে। আর এর মধ্যেই ফের অসুস্থ হয়ে পড়লেন দিলীপ কুমার। ফুসফুসে সংক্রমণ হয়েছে তার। আপাতত বাড়িতেই শুরু হয়েছে তার চিকিৎসা। সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, গত প্রায় এক বছর ধরে দিলীপ কুমারের স্বাস্থ্য ভাল যাচ্ছে না। প্রায়ই অসুস্থ হয়ে পড়ছেন তিনি। শুক্রবার থেকে তীব্র জ্বর তার।

চিকিৎসকরা জানিয়েছেন, ফুসফুসে সংক্রমণ হয়েছে তার। সেপ্টেম্বর মাসে তিনি যখন হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তখন তার ফুসফুসে কিছু সমস্যা থেকেই গিয়েছিল। সেগুলোর জন্যই নতুন করে ফুসফুসে সংক্রমণে ভুগতে শুরু করেছেন অভিনেতা। তবে এবার আর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়নি। বাড়িতেই চলছে চিকিৎসা।

সেপ্টেম্বর মাসে মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ভর্তি করা হয়েছিল দিলীপ কুমারকে। প্রথমে অবশ্য লীলাবতী হাসপাতালে মেডিকেল চেক আপের জন্য নেওয়া হয়েছিল তাকে। কিন্তু পরে বুকে ব্যথা বাড়ায় তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। তখনই তাকে হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন চিকিৎসকরা।

তখন স্ত্রী সায়রা বানু জানিয়েছিলেন, দিলীপ কুমারের মেডিকেল পরীক্ষার জন্য চিকিৎসকদের একটি দল গঠিত হয়েছিল। যার মধ্যে নিউরোলজিস্ট, চেস্ট ফিজিশিয়ানরাও ছিলেন।

গত বছর আগস্টে মূত্রে সংক্রমণের কারণে ভুগছিলেন প্রবীণ অভিনেতা। সেখান থেকে একাধিক রোগ দানা বাঁধে তার শরীরে। সেই কারণে একাধিকবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।

হিন্দি ছবির জগতে অন্যতম উজ্জ্বল নক্ষত্রের নাম দিলীপ কুমার। ১৯৯৪ সালে দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করা হয়েছিল তাকে। ২০১৫ সালে পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করা হয় কিংবদন্তী অভিনেতাকে। গত ডিসেম্বরেই দিলীপ কুমার পা দিয়েছেন ৯৫-এ। এবছর তার ৯৬ বছর বয়স হবে।