ফের কমলো সোনার দাম

দেড় মাসের মাথায় দেশের বাজারে ফের কমলো স্বর্ণের দাম। এবারো ভরিতে সর্বোচ্চ এক হাজার একশ ৬৬ টাকা পর্যন্ত কমিয়ে নতুন দাম নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বাজুস। সোমবার থেকেই নতুন এই দাম কার্যকর হবে বলেও জানিয়েছে সংগঠনটি। নতুন দাম অনুযায়ী, ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪৭ হাজার ৪৭২ টাকা। এছাড়া ভরিপ্রতি ২১ ক্যারেট সেনার দাম ৪৫ হাজার ১৯৮ টাকা এবং ১৮ ক্যারেট সোনার দাম ৪০ হাজার ১২৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে ভরিপ্রতি সনাতন পদ্ধতির স্বর্ণ অপরিবর্তিত রেখে নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। ভরিপ্রতি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম এক হাজার ৫০ টাকা।

উল্লেখ্য, রোববার ২২ ক্যারেট মানের ভরিপ্রতি স্বর্ণ বিক্রি হয়েছে ৪৮ হাজার ৬৩৮ টাকা। ২১ ক্যারেট ৪৬ হাজার ৩৬৪ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ ৪১ হাজার ২৯০ টাকা। সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি ২৭ হাজার ৫৮৫ টাকা।

এর আগে গত ২০ জুন স্বর্ণের দাম কমিয়েছিল বাজুস। তখন ২২, ২১ ও ১৮ ক্যারেটের ভরিতে স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা করে দুই দফায় কমানো হয়।