বদহজমের সমস্যা দূর করার সহজ উপায়

অতিরিক্ত খাওয়া এবং একটু বেশি গুরুপাক খাবার খাওয়ার কারণে বদহজমের সমস্যায় ভোগেন অনেকেই। বিশেষ করে উৎসব অনুষ্ঠানের পরই এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। তেল, মশলা ও চর্বি জাতীয় খাবার সহজে হজম হতে চায় না বলেই এই সমস্যা বেশি দেখা দেয়। অনেক সময় অ্যান্টাসিড ধরনের ওষুধ খাওয়ার পরও সমস্যার সমাধান হয় না। তবে ঘাবড়ে যাওয়ার প্রয়োজন নেই। খুব সহজে ঘরোয়া উপায়েই দূর করতে পারেন বদহজমের এই অস্বস্তিকর সমস্যা। চলুন তাহলে শিখে নেয়া যাক পদ্ধতিগুলো।

গোলমরিচের ব্যবহার

বদহজমের সমস্যা হয় মূলত পাকস্থলীতে হাইড্রোক্লোরিক এসিডের অভাবে। এই সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা পালন করে গোলমরিচ। গোলমরিচ পাকস্থলীর ভেতরের গ্যাস্ট্রিক জুসের মাত্রা বাড়ায় এবং দ্রুত হজমে সহায়তা করে এবং বদহজম দূর করে।

সামান্য গোলমরিচ গুঁড়োর সাথে গুড় এবং বাটারমিল্কের মিশ্রণ খুব সহজেই বদহজম দূর করতে পারে।

গোলমরিচের গুঁড়ো, শুকনো পুদিনা পাতার গুঁড়ো, আদা গুঁড়ো এবং ধনে বীজ সমপরিমাণে মিশিয়ে নিয়ে দিনে মিশ্রণের ১ চা চামচ দুই বার খেলেও বদহজমের সমস্যা এড়ানো সম্ভব।

গোলমরিচের পরিমাণ বাড়িয়ে দিয়ে বোরহানি খেলেও অনেক উপকার পাওয়া যায় বদ হজমের ক্ষেত্রে।

তুলসী পাতা

তুলসী পাতার কার্যকরী গুণাবলী ইন্টেস্টাইনের সকল ধরনের গ্যাস দূর করে হজমের সমস্যা নিমেষেই দূর করতে পারে।

এক মুঠো তুলসী পাতা একটু ছেঁচে নিয়ে সামান্য লবণ মিশিয়ে এমনিতেই খেতে পারেন। খুব দ্রুত দারুণ ফলাফল পাবেন।

দুই কাপ পানিতে এক মুঠো তুলসী পাতা ছেঁচে দিয়ে জ্বাল দিন। পানি শুকিয়ে ১ কাপ পরিমাণে হয়ে এলে ছেঁকে মধু মিশিয়ে পান করুন চায়ের মতো করে। বেশ সহজেই হজমের সমস্যা দূর হয়ে যাবে।

বেকিং সোডা

পাকস্থলীর অপ্রয়োজনীয় অ্যাসিডের অতিরিক্ত নিঃসরণের ফলে অনেক সময় বদহজম হয়ে থাকে। এই সমস্যা দূর করতে বেশ কার্যকর এই বেকিং সোডা।

আধা গ্লাস পানিতে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করে ফেলুন। দ্রুত বদহজমের সমস্যা দূর হবে। আধা গ্লাসের চাইতে বেশি পরিমাণে পান করেবেন না।

এ ছাড়া যা করতে পারেন:

এক কাপ পানিতে এক টেবিল চামচ সাদা ভিনেগার ও এক চা চামচ মধু মিশিয়ে পান করুন দিনে ৩-৪ বার। বদহজমের সমস্যা একেবারে দূর হয়ে যাবে।

এক টেবিল চামচ আদার রস, এক টেবিল চামচ লেবুর রস ও এক চিমটি লবণ ভালো করে মিশিয়ে পানি ছাড়াই পান করুন। দেখবেন বদহজমের সমস্যা দূর হয়ে গেছে। আদা কুচি লবণ দিয়ে চিবিয়ে খেলেও উপশম হবে সমস্যার।

দুই কাপ পানিতে আদা কুচি দিয়ে জ্বাল দিয়ে এক কাপ পরিমাণ করে এতে সামান্য মধু মিশিয়ে আদা চা তৈরি করে পান করে নিন। এতেও দূর হবে হজমের সমস্যা।

দুই কাপ পরিমাণ পানিতে এক টেবিল চামচ দারুচিনি গুঁড়ো অথবা ৪ টুকরো মাঝারি আকারের দারুচিনি ছেঁচে দিয়ে জ্বাল দিতে থাকুন। এক কাপ পরিমাণে পানি কমে আসলে নামিয়ে সামান্য মধু মিশিয়ে গরম গরম পান করে নিন দারুচিনির চা। এতে দ্রুত বদহজমের সমস্যা থেকে মুক্তি মিলবে।

গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে পান করলে বেশ উপকার পাবেন। তবে পানিটা যত বেশি গরম গরম পান করা যায় ততই ভালো।