বিশ্বকাপ উম্মাদনার মধ্যেই টেস্ট খেলতে নামছে বাংলাদেশ

বিশ্বকাপ ফুটবল উত্তেজনার মধ্যে আজ অ্যান্টিগাতে শুরু হচ্ছে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ম্যাচ শুরু বাংলাদেশ সময় রাত ৮টায়। এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই বিদেশের মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয়ের ইতিহাস গড়েছিল বাংলাদেশ, ২০০৯ সালে। এরপর অবশ্য বিদেশের মাটিতে হতাশাই সঙ্গী হয়েছে বাংলাদেশের। মাঝে এক দুটি জয় ও ড্র এলেও টেস্টে নিজেদের প্রমাণ করতে এখনো ব্যর্থ টাইগাররা।

প্রায় ১০ মাস পর বিদেশের মাটিতে সাদা পোশাকে মাঠে নামবে সাকিব আল হাসানের দল। শেষ সফরটি ছিল দক্ষিণ আফ্রিকাতে। ওয়েস্ট ইন্ডিজ অবশ্য সাকিবের জন্য অন্য অনুপ্রেরণার জায়গা। কারণ ২০০৯-এ প্রথম টেস্টেই দল থেকে ইনজুরির কারণে ছিটকে পড়েছিলেন অধিনায়ক মাশরাফি। এরপর সাকিবই ছিলেন দলের ভারপ্রাপ্ত অধিনায়ক। তার হাত ধরেই এসেছিল ঐতিহাসিক সিরিজ জয়। এবারো অভিজ্ঞ দল নিয়ে সুযোগের অপেক্ষায় সাকিব। সেই সঙ্গে টাইগারদের নতুন কোচ স্টিভ রোডসের মিশন শুরু হচ্ছে টেস্টের কঠিন চ্যালেঞ্জ দিয়ে। দেশ ছাড়ার আগে কোচ অবশ্য ঘোষণা দিয়েছেন সিরিজ জয় দিয়েই শুরু করতে চান তিনি।

অ্যান্টিগায় প্রস্তুতি ম্যাচে ব্যাটে বলে দারুণ করেছিল বাংলাদেশ দল। তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ সেঞ্চুরির দেখা পেয়েছেন। সাকিবও ফিফটি হাঁকিয়েছেন। তবে এ সিরিজটি সাকিবের নেতৃত্বে চ্যালেঞ্জও। আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশের পর আলোচনা-সামালোচনার ঝড় ওঠে তার নেতৃত্ব নিয়ে। তাই সাকিবের উপর আলাদা চোখ থাকবে বিসিবির। গত অক্টোবরে প্রোটিয়াদের বিপক্ষে সাকিব ছিলেন বিশ্রামে। ৬ মাস টেস্ট ক্রিকেট খেলবেন না জানিয়ে বাংলাদেশ ক্রিকেট বিসিবির কাছে ছুটি চেয়েছিলেন। যদিও বিসিবি তাকে শুধু ওই সিরিজের জন্যই ছুটি মঞ্জুর করেছিল। এরপর দেশের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষেও ইনজুরির কারণে টেস্ট খেলতে পারেননি তিনি। সাকিব শেষ টেস্ট খেলেছেন সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে। বলতে গেলে প্রায় ১১ মাস পর তিনি সাদা পোশাকে মাঠে নামবেন।

সাকিব ছাড়াও দলে রয়েছেন স্পেশালিস্ট স্পিনার তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তবে ক্যারিবীয়ান পেস সহায়ক উইকেটে দলের বড় শক্তি মোস্তাফিজুর রহমানই নেই। তিনি ইনজুরির কারণে ছিটকে পড়েছেন দল থেকে। তবে বাকি চার পেসার কামরুল ইসলাম রাব্বি, শফিউল ইসলাম, রুবেল হোসেন ও অভিষেকের অপেক্ষায় থাকা অবু জায়েদ রাহী প্রস্তুতি ম্যাচে দারুণ করেছেন। তাই তাদের উপর আস্থা রাখছে বাংলাদেশ দল। তবে আজ চার পেসার নিয়ে মাঠে নামবে কিনা তা এখনো নিশ্চিত হয়নি। রাহীর অভিষেক হতে পারে বলেই জানা গেছে।

ব্যাটিংয়ে তামিম, সাকিব ছাড়াও মুশফিকুর রহীম, মমিনুল হক সৌরভ ও মাহমুদুল্লাহ রিয়াদই দলের অন্যতম ভরসা। এ পাঁচজনকে দলের ব্যাটিংয়ের হাল ধরতে হবে। মুশফিকরা টেস্ট খেলার মধ্যে থাকলেও অধিনায়কের লম্বা বিরতি থেকে ফেরা কিছুটা হলেও প্রস্তুতি নিয়ে প্রশ্ন রয়েছে। যদিও সাকিবের যোগ্যতা নিয়ে কোনো সন্দেহ নেই টিম ম্যানেজমেন্টের।