বেনাপোলে রপ্তানি বন্ধ, আটকা শতশত যাত্রী

পরিবহন ধর্মঘটের কারণে রবিবার সকাল থেকে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল বন্দরে মালামাল খালাস বন্ধ রয়েছে। তবে বন্দরের অভ্যন্তরে ভারতীয় ট্রাক থেকে পণ্য আনলোড করে বন্দর শেডে রাখার কাজ চলছে।স্বাভাবিক রয়েছে বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাণিজ্য। তবে বাংলাদেশে থেকে কোনো পণ্যবোঝাই ট্রাক ভারতে রপ্তানি হয়নি। ভারত থেকে আসা শতশত পাসপোর্ট যাত্রী আটকা পড়েছেন বেনাপোল চেকপোস্টে।

দুর্ভোগের শিকার হচ্ছেন নারী শিশুসহ রোগীরা। অনেকেই আবার বিকল্প ব্যবস্থায় ভ্যান, রিকশা, ট্যাম্পু ও রেলে করে আত্মীয় স্বজনদের বাড়িতে আশ্রয় নিচ্ছেন।

আবার স্থানীয় আবাসিক হোটেল ও পরিবহন কাউন্টারে অবস্থান করতে দেখা গেছে অনেক যাত্রীকে। বেনাপোল থেকে দূর পাল্লার কোনো পরিবহন ছেড়ে যায়নি।

বেনাপোল বন্দর এলাকায় কয়েকশ রপ্তানি পণ্যবোঝাই ট্রাক ভারতে রপ্তানির অপেক্ষায় আটকে আছে। পরিবহন শ্রমিকরা এসব রপ্তানি পণ্যবোঝাই ট্রাক ভারতে যেতে বাধা দেয়া হচ্ছে।

বেনাপোলে সোহাগ পরিবহনের ব্যবস্থাপক শহিদুল ইসলাম জানান, ৪৮ ঘণ্টার ধর্মঘটে বেনাপোল থেকে দূর পাল্লার কোনো যানবাহন ছাড়া হয়নি। ভারত থেকে আসা অনেক যাত্রী পরিবহন কাউন্টারেই অবস্থান করছে।

বেনাপোল কাস্টমস কমিশনার জানান, পরিবহন ধর্মঘটে বেনাপোল কাস্টমস ও বন্দরে কাজকর্ম স্বাভাবিক রযেছে। ভারতে পাসপোর্ট যাত্রী পারাপার অব্যাহত আছে।

বেনাপোল বন্দরের পরিচালক প্রদ্যুত কান্তি দাস জানান, পরিবহন ধর্মঘটের কারণে বাংলাদেশ থেকে  কোনো রপ্তানি হয়নি। তবে আমদানি বাণিজ্য অব্যাহত আছে। সকাল থেকে ৮৯টি পণ্য বোঝাই ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করেছে। বন্দরের অভ্যন্তরে কাজ কর্ম স্বাভাবিক ভাবে চলছে।