ব্যায়ামের আগে এই খাবারগুলো এড়িয়ে চলা উচিত

ব্যায়ামের আগে বা পরে কী ধরনের খাবার খাওয়া উচিত সেটা জানা খুবই জরুরি। সঠিক সময়ে সঠিক খাবার শরীর গঠন এবং সুষ্ঠু দেহের জন্য গুরুত্বপূর্ণ। মসলাদার খাবার, প্রোটিন বার এবং দুগ্ধজাত খাবার শরীরে শক্তি কমায়, হজমে সমস্যা দেখা দেয় এবং শরীরে ক্লান্তিভাব আনে। তাই ব্যায়ামের আগে এই খাবারগুলো না খাওয়াই বুদ্ধিমানের কাজ।

আঁশযুক্ত খাবার

যেসব খাবারে বেশি আঁশ আছে, ব্যায়ামের আগে সেগুলো খেলে অ্যাসিডিটির সমস্যায় ভুগতে পারেন। এতে হজমের সমস্যাসহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। শিম, বাদাম, পাস্তা, শুকনো ফল ব্যায়াম শুরু করার আগে না খাওয়াই ভালো।

মসলাদার খাবার

গবেষণায় দেখা গেছে ব্যায়ামের আগে মসলাদার খাবার খেলে হজমের সমস্যা দেখা দেয়। কারণ মসলাদার খাবার পরিপাকতন্ত্রে চাপ সৃষ্টি করে ও বুক জ্বালা, গ্যাসট্রিকের সমস্যা তৈরি করে। তাই অন্য সময় কম পরিমাণে স্পাইসি ফুড খেলেও ব্যায়ামের আগে তা থেকে অবশ্যই দূরে থাকুন।

ফ্রুট জুস

বাজার থেকে কেনা ফলের রসে প্রচুর ফ্রুকটোজ থাকে, যা সহজে হজম হয় না। ফলে শরীরচর্চার আগে এটি পান না করাই ভালো।

দুগ্ধজাত খাবার

দুধ বা দুধ থেকে তৈরি খাবার যেমন পনির, মিষ্টি এসব খেয়ে শরীরচর্চা শুরু করবেন না। এতে বমি, মাংসপেশিতে ব্যথাসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। কারণ দুগ্ধজাত খাবারে প্রচুর ফ্যাট আছে যা সহজে হজম হয় না।

কাঁচা সবজি

ব্রুকলি বা বাঁধাকপিতে প্রচুর ভিটামিন আছে। তবে ব্যায়ামের আগে এসব সবজি বা সালাদ খাওয়া ঠিক না। এতে করে হজমের সমস্যা, পেটে ব্যথা বা গ্যাস হওয়ার আশঙ্কা থাকে।

প্রোটিন বার

কিছু কিছু প্রোটিন বারে উচ্চমাত্রায় ক্যালোরি রয়েছে। বেশি পরিমাণের প্রোটিন শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে। শরীরে ব্লাড সুগারের কমে যেতে পারে। কৃত্রিম সুগার হজমে সমস্যা দেখা দেয়।