ভারত-পাকিস্তানের মহারণ আজ

ভারত-পাকিস্তান সীমান্ত আপাতত ঠাণ্ডা। কোন উত্তেজনা নেই ওই অর্থে। তবে সীমান্ত শান্ত থাকলেও দুই দেশের লড়াই নিয়ে উত্তাপ বাড়ছে দুবাইতে। কারণ এই শহরে বুধবার এশিয়া কাপের ‘এ’ গ্রুপের খেলায় মুখোমুখি হবে দুই প্রতিদ্বন্দ্বী দেশ। রাজনীতির মতো ক্রিকেটের লড়াইয়ে ‘যুদ্ধংদেহী’ অবস্থায়ই থাকে দুই দল। খেলোয়াড়দের পাশাপাশি স্নায়ুচাপে থাকেন দুই দলের সমর্থকরাও।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে ভারত-পাকিস্তানের মহারণ। অবশ্য হংকংয়ের বিদায়ের কারণে এরই মধ্যে দুই দলের সুপার ফোর নিশ্চিত হয়ে গেছে। কিন্তু ম্যাচটি ভারত-পাকিস্তানের বলে উত্তেজনার পারদ ঊর্ধমুখীই থাকবে।

এশিয়া কাপে ভারত বরাবরই ফেভারিট দল। টুর্নামেন্টে সবচেয়ে বেশি ৬ বার শিরোপা জয়ী দল তারা। বর্তমান চ্যাম্পিয়নও তারা। অন্যদিকে পাকিস্তান শিরোপা জিতেছে ২ বার। টুর্নামেন্টে এ নিয়ে ১১ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। যার মধ্যে ৬ বার জিতেছে ভারত, ৫ বার পাকিস্তান।

এশিয়া কাপের এবারের আসরে ভারতের চেয়ে পাকিস্তানকে ফেভারিট মানা হচ্ছে বেশি। ব্যাটিং ও বোলিংয়ে দলটি যথেষ্ট ব্যালেন্সিং এবার। হংকংয়ের বিপক্ষে প্রথম ম্যাচেই নিজেদের শক্তিমত্তা জানান দিয়েছে তারা। হাসান আলী, শাদাব খানদের দাপটের সামনে ১১৬ রানেই গুটিয়ে যায় হংকং। আর ৮ উইকেট হাতে রেখেই ২৩.৪ ওভারে এই লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান।

অন্যদিকে এই হংকংয়ের বিপক্ষে মঙ্গলবার জয় পেতে কিছুটা বেগই পেতে হয়েছে কোহলি বিহীন ভারতকে। যদিও শিখর ধাওয়ানের সেঞ্চুরি ও আম্বাতি নাইডুর হাফ সেঞ্চুরিতে ২৮৫ রান করে ভারত। কিন্তু ওপেনিং জুটিতে ১৭৪ রান তুলে ভারতর বুকে ভয় ধরিয়ে দিয়েছিল হংকংয়ের নিজাকাত খান ও অংশুমান রাঠ। ম্যাচটি যদিও ২৬ রানের জিতে নেয় বর্তমান চ্যাম্পিয়নরাই। কিন্তু বোলিং নিয়ে ভারতীয়দের দুশ্চিন্তা থেকেই যাচ্ছে।