মানসিক অসুখের কারণ অনলাইন গেম: WHO

জলবায়ু পরিবর্তন, পরিবর্তিত চালচলন এবং খাদ্যাভ্যাসের ফলে পৃথিবীতে নতুন নতুন রোগের দেখা মিলছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ভার্চুয়াল দুনিয়ায় অবাধ বিচরণও আমাদের শরীরে ক্ষতিকর অসুখের কারণ হয়ে দাঁড়াচ্ছে। ব্যাখ্যা হিসেবে সংস্থা জানাচ্ছে, কম্পিউটার বা ভিডিও গেমে তীব্র আসক্তি মানসিক রোগের গুরুতর কারণ বলে প্রমাণ মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের International Classification of Disease বা আইসিডি’এর ১১তম সংস্করণে ভিডিও কিংবা অনলাইন গেমকে গুরুতর মানসিক অসুস্থতার কারণ হিসেবে উল্লেখ করেছে।

সংস্থাটি বলছে, কম্পিউটার বা ট্যাবে অনলাইন গেমের কু-অভ্যাসের কারণে মস্তিষ্কের কোষে কিছু রাসায়নিক নির্গত হয়। যা আমাদের স্ট্রেস কমাতে সাহায্য করে। সেটি ক্ষতিকর না হলেও দীর্ঘ দিনের অভ্যাসের ফলে একধরনের মানসিক নেশা তৈরি হয়। যা ব্যবহার, মনোস‌ংযোগ এবং দিনের কাজকর্মে প্রভাব ফেলে। সংস্থার মতে, এই পরিবর্তনই গেমিং ডিসঅর্ডার সমস্যার মূল কারণ।

মনোরোগ বিশেষজ্ঞরাও বলছেন, দিনে একটি নির্দিষ্ট সময়ে কিছুটা তরতাজা হওয়ার জন্য খেললেই যে এমন অসুস্থতা আসবে তা কিন্তু নয়। তবে তা সীমা লঙ্ঘন করলেই সমস্যা। এটি অন্যান্য নেশার মতোই মনের জন্য ক্ষতিকর। তাই সুস্থ থাকতে আজই অনলাইন গেমস’এ রাশ টানা উচিৎ।