মেরিল্যান্ডে ভয়াবহ বন্যা, জরুরি অবস্থা

যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বালটিমোর শহরের এলিকট সিটি এলাকায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। দুই বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো এ ধরনের বন্যার ঘটনা ঘটেছে। বন্যার পর মেরিল্যান্ড অঙ্গরাজ্যের গভর্নর ল্যারি হোগান জরুরি অবস্থা ঘোষণা করেছেন। রোববার আকস্মিক বন্যা হয় এলিকট সিটিতে। এ সময় পার্শ্ববর্তী প্যাটাপ্সকো নদীর পানি মাত্র দুই ঘণ্টায় ১৭ দশমিক ৮ ফুট থেকে ২৪ দশমিক ১৩ ফুট বৃদ্ধি পায়, যা আগের ২৩ দশমিক ৬ ফুটের রেকর্ড ছাড়িয়ে যায়।

মধ্যরাতে দ্য ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডব্লিউএস) দেশটির উত্তর-পূর্বের অ্যানি অ্যারুন্ডেল ও দক্ষিণ-পূর্বের হাওয়ার্ড কাউন্টিতে বন্যা সতর্কতা জারি করে।

এনডব্লিউএস গত ২৪ ঘণ্টায় বালটিমোর এলাকায় তিন থেকে ছয় ইঞ্চি বৃষ্টিপাত রেকর্ড করেছে। কোথাও কোথাও নয় ইঞ্চি বৃষ্টিপাতও রেকর্ড করা হয়েছে।

এ ছাড়া অতিরিক্ত এক ইঞ্চি বৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে এনডব্লিউএস। বার্তা সংস্থা সিএনএন বলছে, যদিও এটি খুব বেশি বৃষ্টিপাত না, তবুও অতিরিক্ত যতটুকু বৃষ্টিই হোক সেটি বন্যার সম্ভাবনাকে বাড়িয়ে তোলে, যা এরই মধ্যে হয়ে গেছে এবং এটি নদীর পানির স্তরকে আরো নিচে নামিয়ে দেয়।

গ্যাসলাইন ছিদ্র হওয়ার কারণে রাত ৮টায় হাওয়ার্ডের ভারপ্রাপ্ত শেরিফস, সিএনএন ক্রু এবং অন্য বাসিন্দাদের ওই এলাকা থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়।

সংবাদমাধ্যমের ভিডিও ফুটেজে দেখা যায়, এলিকট সিটির প্রধান রাস্তাগুলো ঘোলা পানিতে ডুবে যায়। ঘরবাড়িতে পানি প্রবেশ করে, এমনকি গাড়িও ভাসিয়ে নিয়ে যায়। কিছু কিছু অঞ্চলের পানি ঘরের একতালায়ও প্রবেশ করে বলে জানিয়েছেন হাওয়ার্ড কাউন্টির আগুন ও জরুরি সেবার কর্মকর্তারা।

সানডে নাইট নিউজ কনফারেন্সের বরাত দিয়ে হাওয়ার্ড কাউন্টি নির্বাহী অ্যালান কিটলম্যান বলেন, এ পর্যন্ত কোনো আহত বা নিহতের খবর পাওয়া যায়নি।