রাতে ইংলিশদের প্রতিপক্ষ কলাম্বিয়া

রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলোর শেষ ম্যাচে রাতে কলাম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে ইংল্যান্ড। আসরে টিকে থাকার এই ম্যাচ দুই দলের জন্যই মহা-গুরুত্বপূর্ণ। আর এই ম্যাচের মাধ্যমেই শেষ হবে শেষ ষোলোর মহারণ। মস্কোতে ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত বারোটায়। ছোট হয়ে আসছে বিশ্বকাপ। আজকের পর ৩২ টি দলের লড়াইয়ের এই যুদ্ধ দাঁড়াবে আট দলে। নক-আউটের প্রতিটি ম্যাচই বাঁচা-মরার। এই যুদ্ধে ব্যর্থ হওয়া মানেই আসর থেকে বাদ পড়া। আজ তেমনি এক লড়াইয়ে মুখোমুখি হচ্ছে ইংল্যান্ড-কলাম্বিয়া।

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে দাপুটে জয় নিয়েই শেষ ষোল নিশ্চিত করে ইংল্যান্ডরা। তবে নিজেদের শেষ ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে ইচ্ছা করেই হেরে যায় তারা। কারণ দলটির কোচ গ্যারেথ সাউথগেটের লক্ষ্য ছিল কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে এড়ানো। যার কারণে নানা সমালোচনার মুখেও পড়তে হয় ইংলিশদের।

অপরদিকে গ্রুপ পর্বের সেরা হয়েই শেষ ষোলতো উঠে কলাম্বিয়া। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ইনজুরিতে পড়েন কলাম্বিয়ান প্লে-মেকার হামেস রদ্রিগেজ। তারই চোটই কলাম্বিয়ান শিবিরের চিন্তার কারণ। যদিও হামেসের স্ক্যান রিপোর্টে জানা গেছে- চোট ততটা গুরুতর নয়। তারপরেও আজ ইংলিশদের বিপক্ষে ফিরতে পারবেন কিনা তার নিয়ে রয়েছে সন্দেহ।

তাছাড়া অতীত পরিসংখ্যানের দিকে তাকালেও কলাম্বিয়া থেকে এগিয়ে আছে হ্যারিকেনের দল। নিজেদের পাঁচ বারের দেখায় কখনোই ইংল্যান্ডকে হারাতে পারেনি লাতিন আমেরিকার দেশটি। পাঁচ দেখায় তিন হারের সঙ্গে হয়েছে দুই ড্র। ২০০৫ সালে সবশেষ দেখায়ও ৩-২ গোলে জয় পেয়েছিল ইংলিশরা। তবে পরিসংখ্যানকে পেছনে ফেলে জিততে মরিয়া কলাম্বিয়া। আজ ইংলিশদের হারিয়ে নতুন ইতিহাস লিখতে বদ্ধপরিকল্প ল্যাটিন আমেরিকার দেশটি।