সারাদেশে ৮ জুন থেকে বাড়বে বৃষ্টিপাত

আগামী ৮ জুন থেকে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা আরও বাড়তে পারে। মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে মঙ্গলবার থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এ অবস্থা আরও ২-৩ দিন অব্যাহত থাকতে পারে। আবহাওয়াবিদ নিঝুম রোকেয়া আহম্মেদ মঙ্গলবার বাসসকে এ তথ্য জানান। তিনি বলেন, দেশের মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চল বিশেষ করে ঢাকা, ফেনী, কুমিল্লা মুন্সীগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুরের অনেক জায়গায় বৃষ্টি ও ছোট আকারের কালবৈশাখী ঝড় হতে পারে। সেই সঙ্গে বিজলী চমকানোসহ বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে।

মঙ্গলবার সকালে ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় মাঝারী থেকে ভারী বৃষ্টি হয়েছে। এ সময় রংপুর ও রাজশাহী বিভাগে বৃষ্টিপাতের প্রবণতা কম থাকলেও ২-৩ দিনের মধ্যে তা বাড়তে পারে বলেও জানান এই আবহাওয়াবিদ।

মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত পরবর্তী ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ ফেনীতে ৫১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এছাড়া সন্দ্বীপ ৪১ মিলিমিটার ও ঢাকায় ২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ ও ঢাকা, ও বিভাগে বিস্তার লাভ করেছে। আবহাওয়ার অবস্থা দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরও অগ্রসর হওয়ার অনুকূলে রয়েছে। পশ্চিমা লঘুচাপ ভারতের বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।