সোমবার ভারত থেকে আসছে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ

কুষ্টিয়ার ভেড়ামারায় ব্যাক-টু ব্যাক বিদ্যুৎ উপকেন্দ্রে যোগ হচ্ছে ভারত থেকে আমদানিকৃত আরো ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ। সোমবার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যৌথভাবে এর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভেড়ামারায় স্থাপিত উচ্চক্ষমতার সঞ্চালন লাইনের দ্বিতীয় ইউনিটের মাধ্যমে এই বিদ্যুৎ আমদানি করা হবে। ইতিপূর্বে ভারত থেকে আমদানিকৃত ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করে সঞ্চালন করছে কেন্দ্রটি।

ভেড়ামারা গোলাপনগরস্থ ব্যাক-টু ব্যাক বিদ্যুৎ উপকেন্দ্র পরিদর্শন করে কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. আসলাম হোসেন জানান, উদ্বোধনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সোমবার বিকেলে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বিদ্যুতের উদ্বোধন করা হবে।

এর আগে ২০১৩ সালের ৫ অক্টোবর ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু হয়। বর্তমানে ওই ৫০০ মেগাওয়াট ছাড়াও ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি হচ্ছে। বর্তমানে ভারত থেকে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। এর সঙ্গে সোমবার আরও নতুন ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হওয়ার পর বিদ্যুৎ আমদানির মোট পরিমাণ দাঁড়াবে ১ হাজার ১৬০ মেগাওয়াট।