১০ ডিসেম্বরের মধ্যে বার্ষিক পরীক্ষা শেষ করুন: ইসি

জাতীয় নির্বাচনের প্রস্তুতিকে সামনে রেখে আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব স্কুলের বার্ষিক পরীক্ষা শেষ করার নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন-ইসি। শিক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার অনুরোধ করেছে তারা।গতকাল দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ।

হেলালুদ্দীনের সভাপতিত্বে এই বৈঠকে ২৩টি মন্ত্রণালয় ও অধিদপ্তরের প্রতিনিধিসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আগামী ডিসেম্বরে ভোটের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। আর ভোটগ্রহণের কেন্দ্র হিসেবে ৪০ হাজার ১৯৯টি স্থাপনা চূড়ান্ত করা হয়েছে তার সিংহভাগই স্কুল-কলেজ ও মাদ্রাসা।

এসব শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক পরীক্ষা শেষ হয়। কিন্তু এই পরীক্ষা শেষ হতে হতে ডিসেম্বরের শেষ পর্যায় পর্যন্ত লেগে যায়। তবে আগেভাগে পরীক্ষা শেষ করতে না পারলে ভোটের প্রস্তুতিতে ব্যাঘাত ঘটবে বলে এবার আগেভাগে পরীক্ষা শেষ করাতে চায় নির্বাচন কমিশন।


আবার ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে যারা কাজ করবেন তাদের মধ্যেও সিংহভাগ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক। তাদেরকে ভোটের আগে প্রশিক্ষণও দিতে হবে।

ইসি সচিব হেলালুদ্দীন বলেন, ‘দেশের স্কুলগুলোতে ভোটকেন্দ্র থাকবে। তাছাড়া স্কুলশিক্ষকরা ভোটের দিন প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তা হিসেবে কাজ করবেন। ফলে ডিসেম্বরের ১০ তারিখের মধ্যে যেন সব স্কুলের পরীক্ষা শেষ হয়, সে ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছি।’

দ ভোট কেন্দ্রগুলো যাতে উপযোগী করা হয় এবং কোন কেন্দ্র যদি মেরামতের প্রয়োজন হয় সেটা মেরামতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।