২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রমমুক্ত দেশ গড়ার লক্ষ্য

আজ(১২ জুন) বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। শিশু অধিকার সুরক্ষা ও ঝুঁকিপূর্ণ শিশু শ্রম প্রতিরোধের লক্ষ্যে আন্তর্জাতিক শিশুশ্রম সংস্থা (আইএলও) ২০০২ সাল থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণের মাধ্যমে প্রতি বছর দিবসটি পালন করে আসছে। সারাদেশের ন্যায় খুলনায়ও দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে চিত্রাংকন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, আলোচনা সভা প্রভৃতি। ওয়ার্ল্ডভিশনের সহযোগিতায় কল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর খুলনা বিভাগীয় কার্যালয় এসব কর্মসূচী গ্রহণ করেছে। সকাল নয়টা থেকে এসব কর্মসূচী অনুষ্ঠিত হবে নগরীর সিএসএস আভা সেন্টারে।
কল কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর খুলনা বিভাগীয় কার্যালয়ের উপ মহাপরিদর্শক মো: আরিফুল ইসলাম বলেন, আজ সকাল নয়টা থেকে সিএসএস আভা সেন্টারে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম থেকে উদ্ধার হওয়া শিশুদের নিয়ে চিত্রাংকন ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। পরে একই স্থানে অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা খুলনা সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক।
তিনি আরও বলেন, ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম এবং ২০২৫ সালের মধ্যে পুরোপুরি শিশুশ্রমমুক্ত দেশ গড়ার লক্ষ্য রয়েছে সরকারের। সে লক্ষ্যই নিয়েই সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ইতোমধ্যে কাজ করছে। তবে শিশুশ্রমের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে অনেক পরিবারই ওইসব শিশুদের আয়ের ওপর নির্ভরশীল। এজন্য তাদের বিকল্প কর্মসংস্থানের মাধ্যমে ঝুঁকিপূর্ণ শিশুশ্রমমুক্ত করারও পরিকল্পনা রয়েছে। এজন্য খুলনায় ইতোমধ্যে একটি পরিসংখ্যান করারও চিন্তা-ভাবনা চলছে। সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থাও এ কাজে সহযোগিতা করতে পারে। সেজন্য একটি রোডম্যাপও করা হয়েছে।