২২ দিন মেঘনায় ইলিশ শিকারে নিষেধাজ্ঞা

ইলিশের প্রজনন সময় শুরু হওয়ায় আগামী ২২ দিন লক্ষ্মীপুরের মেঘনায় ইলিশসহ সব প্রজাতির মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে জেলা মৎস্য বিভাগ। এর ফলে শনিবার রাত ১২টা থেকে ২৮ অক্টোবর পর্যন্ত লক্ষ্মীপুরের রামগতি থেকে চাঁদপুরের ষাটনল পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদী এলাকায় মাছ ধরা যাবে না। এই ২৮ দিন মাছ শিকার, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রিও নিষিদ্ধ করা হয়েছে।

জেলেদের সচেতন করার জন্য নদী এবং উপকূলবর্তী এলাকায় মাইকিং ও পোস্টারিংসহ সকল ধরনের প্রচারণা অব্যাহত রেখেছে জেলা প্রশাসন ও জেলা মৎস্য বিভাগ। আইন অমান্য করলে জেল অথবা জরিমানা এবং উভয় দণ্ডের বিধান রয়েছে।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, এ জেলায় প্রায় ৪৬ হাজার জেলে রয়েছে। এদের মধ্যে নিবন্ধিত জেলের সংখ্যা ২৭ হাজার ৮ শ। এদের অধিকাংশই মেঘনা নদীতে মাছ শিকার করে জীবিকা নির্বাহ করেন।

জেলা মৎস্য কর্মকর্তা এইচ এম মহিবউল্যা বলেন, ইলিশের প্রজননের সময় শুরু হওয়ায় ২২ দিন ইলিশসহ সব ধরনের মাছ শিকারে নিষোধাজ্ঞা জারি করা হয়েছে। এ সময় মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। প্রতিদিন নদীতে মৎস্য বিভাগ, জেলা প্রশাসন ও কোস্টগার্ডের যৌথ অভিযান চলবে। এ আইন আমান্য করলে ১ থেকে ২ বছরের জেল অথবা জরিমানা এবং উভয়দণ্ডের বিধান রয়েছে।