২৪ মে পর্যন্ত ইন্টারনেটে ধীরগতি থাকবে

বঙ্গোপসাগরের তলদেশে সাবমেরিন ক্যাবলের রক্ষণাবেক্ষণ কাজ শুরু হওয়ায় দেশের স্বাভাবিক ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। যে কারণে দেশের কিছু এলাকায় ধীরগতিতে চলছে ইন্টারনেট।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান বলেন, শুক্রবার থেকে ডেটা সার্ভিসে সমস্যা দেখা দিতে শুরু করেছে। ভারতের চেন্নাই অংশে সাবমেরিন ক্যাবলের রক্ষণাবেক্ষণের কাজ চলায় আগামী ২৪ মে পর্যন্ত এ সমস্যা থাকবে।

তিনি বলেন, ইন্টারনেট সেবা যাতে ব্যাহত না হয় সে জন্য বিকল্প উপায়ে ব্যান্ডউইথ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। কিন্তু তার পরও বিঘ্ন ঘটতে পারে।

মশিউর রহমান বলেন, আমাদের ব্যান্ডউইথের রুট কক্সবাজার-চেন্নাই-সিঙ্গাপুর থেকে কক্সবাজার-ব্যাংকক-সিঙ্গাপুরে পরিবর্তন করা হয়েছে। আর এ জন্যই হালকা সমস্যা তৈরি হয়েছে।

তিনি বলেন, সাবমেরিন ক্যাবলের রক্ষণাবেক্ষণের কাজ শুরু হওয়ার পর দেশের দ্বিতীয় সাবমেরিন কেবলে কিছু ব্যান্ডউইথ স্থানান্থর করেছে বিএসসিসিএল। ওই কেবলের ব্যান্ডউইথ ব্যবহার এখন ১৪০ জিবিপিএস থেকে বেড়ে ১৮০ জিবিপিএস হয়েছে।

রাষ্ট্রায়ত্ত কোম্পানিটি বর্তমানে ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ করছে। আর বাংলাদেশে ব্যান্ডউইথের চাহিদা ৫৫০জিবিপিএস। বাকি আড়াইশ জিবিপিএস ভারত থেকে আমদানি করা হচ্ছে।