৩ সিটির ভোটের দিন ঠিক করতে বসছে ইসি

রাজশাহী, সিলেট ও বরিশাল সিটি করপোরেশনে ভোটের তারিখ নির্ধারণ করতে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার নেতৃত্বে মঙ্গলবার এই বৈঠক হবে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, রমজানেই এই তিনি সিটিতে তফসিল ঘোষণা হতে পারে। তবে ভোটের পরিকল্পনা রয়েছে ঈদ পরবর্তী সময়ে। একই দিন কুড়িগ্রাম-৩ আসনের উপ-নির্বাচন এবং কয়েকটি পৌরসভা ও উপজেলায় ভোট করার কথা ভাবা হচ্ছে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সূত্র জানায়, পবিত্র ঈদুল ফিতরের পর জুলাইয়ের শেষদিকে এই তিন সিটি করপোরেশনে ভোটগ্রহণ হবে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম পরিবর্তন ডটকমকে বলেন, ‘তফসিল ঘোষণার বিষয়ে মঙ্গলবার কমিশনে বৈঠক হবে। সেখানে সিটি করপোরেশনগুলোর মেয়াদ শেষ হওয়ার তারিখ, ঈদের সরকারি ছুটি ও পরীক্ষার বিষয়গুলো বিবেচনায় ভোটের দিন নির্ধারণ করা হবে।’

ইসির কর্মকর্তারা জানান, আইনি জটিলতায় পিছিয়ে পড়া গাজীপুর সিটি করপোরেশনে আগামী ২৬ জুন ভোটগ্রহণ হবে। আর কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য মাইদুল   ইসলাম মারা যাওয়ায় সেটি শূন্য হয়েছে। এখানে উপ-নির্বাচন-সংক্রান্ত ফাইল অনুমোদনের জন্য কমিশনে তোলা হয়েছে।

রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশনে ২০১৩ সালের ১৫ জুন ভোট হয়। তবে তিন সিটিতে প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ভিন্ন ভিন্ন তারিখে। এ হিসাবে আগামী ৫ অক্টোবর রাজশাহী, ৮ অক্টোবর সিলেট ও ২৩ অক্টোবর বরিশাল সিটির মেয়াদ শেষ হচ্ছে। এর আগের ছয় মাসের মধ্যে নির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

ইসির একাধিক কর্মকর্তা জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকীর মাস আগস্টে কোনো নির্বাচন করার পক্ষে নয় কমিশন। এজন্য জুলাইয়ের মধ্যেই তিন সিটি করপোরেশেনের সঙ্গে স্থানীয় সরকারের অন্যান্য নির্বাচন শেষ করার পরিকল্পনা রয়েছে ইসির।