৫টার মধ্যে দিতে হবে মনোনয়ন জমা, মানতে হবে যেসব নির্দেশনা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ বুধবার। কেউ প্রার্থী হতে চাইলে তাকে বিকেল ৫টার মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং বা সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে হবে। এ ছাড়া কেউ চাইলে এ সময়ের মধ্যে তার মনোনয়নপত্র অনলাইনের মাধ্যমেও জমা দিতে পারবেন। নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম-সচিব (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান এ তথ্য জানান।

মনোনয়নপত্র দাখিলের বিষয়ে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ জানান, মনোনয়নপত্র দাখিলের সময় শোডাউন কিংবা মিছিল করা যাবে না। এ সময় প্রার্থীর সঙ্গে রিটার্নিং, সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে সর্বোচ্চ ৫ থেকে ৭ জন যেতে পারবেন। এর বেশি গেলে তা নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন হবে।

এ ছাড়া এমপি-মন্ত্রীদের গাড়ির পতাকা নিয়ে যাওযা যাবে না। ব্যক্তিগত গাড়ি নিয়ে যেতে হবে। এমনকি গাড়িতে সংসদ সদস্য লেখা স্টিকারও রাখা যাবে না বলেও জানান সচিব।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিনকে সামনে রেখে প্রার্থীদের জন্য কিছু করণীয় সম্পর্কে নির্দেশনা জারি করেছে ইসি।

ইসির নিদের্শনায় বলা হয়েছে, মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার সময় প্রার্থী বা তার পক্ষে শোডাউন করা যাবে না। প্রার্থী বা তার পক্ষে ৫ জনের বেশি লোক রিটার্নিং অফিসারের কার্যালয়ে ভিড় করতে পারবেন না। নির্বাচন সামনে রেখে কোনো প্রার্থী জনসভা, মিছিল, মিটিং করতে পারবেন না। কেবল পথসভা করতে পারবেন। প্রার্থীদের পোস্টার হতে হবে সাদা-কালো। প্রতিটি পোস্টারের নিচে পোস্টারের সংখ্যা, প্রেসের ঠিকানা, প্রকাশকের নাম দেয়া বাধ্যতামূলক। না হলে সেসব পোস্টার নির্বাচন কমিশনের কাছে অবৈধ বলে বিবেচিত হবে। পোস্টারের সাইজ হতে পারবে সর্বোচ্চ ২৩ ইঞ্চি বাই ১৮ ইঞ্চি।