24 মার্চ 2017

হরতাল-অবরোধে অর্থনীতির মেরুদণ্ড ভেঙে পড়ছে: এফবিসিসিআই

150316-fbcciখুলনানিউজ.কম:: বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমদ বলেছেন, “চলমান রাজনৈতিক সহিংসতায় আর্থিক ক্ষতির পরিমাণ আমাদের মূল বাজেটের অর্ধেকেরও বেশি। ”তিনি বলেন, “রাজনৈতিক

অস্থিরতায় সবচে ক্ষতিগ্রস্ত হচ্ছে পর্যটন এবং ক্ষুদ্র ব্যবসায়ী খাত। ট্যুরিজম খাতে যে পরিমাণ ক্ষতি হচ্ছে তা পূরণ হবার নয়। ”সোমবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে অনলাইন নিউজ পোর্টাল টাইমওয়াচ আয়োজিত ‘অর্থনীতিতে রাজনৈতিক অস্থিরতার প্রভাব’ শীর্ষক এক আলোচনা আনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কাজী আকরাম বলেন, “একটি দেশ ধ্বংস করতে চাইলে তার অর্থনীতিকে ধ্বংস করতে পারলেই হয়। এ দেশের অর্থনীতিকেও ধ্বংস করার পাঁয়তারা চলছে। চলমান রাজনৈতিক অস্থিরতায় অর্থনীতির যে পরিমাণ ক্ষতি হয়েছে, তা কখনোই পুষিয়ে ওঠা সম্ভব নয়।”

এফবিসিসিআই সভাপতি বলেন, “চলমান হরতাল-অবরোধের কারণে দেশের অর্থনীতির মেরুদণ্ড ভেঙে পড়ছে। এভাবে হরতাল অবরোধ চলতে থাকলে এক সময় দেশের অর্থব্যবস্থা ধ্বংসের মুখে পড়বে। আমাদের চিন্তা করতে হবে, দেশের ১৬ কোটি মানুষকে পোশাক দিচ্ছে কারা, তাদের অবদানের কথা কেউ অস্বীকার করতে পারবেনা। তাই তাদের নিরাপত্তার কথা বিবেচনায় অন্তত হরতাল অবরোধ প্রত্যাহার করা উচিত।”

তিনি রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেন, “সংলাপ বলেন আর আলোচনা বলেন- যাই হোক না কেন, দেশে শান্তি ফিরিয়ে আনুন, সহিংসতা বন্ধ করুন। পরে সরকারকেও আমরা চাপ দিতে পারব। আপনাদের শুভবুদ্ধির উদয় হোক।”

বাংলাদেশ ট্যারিফ কমিশনের সাবেক সচিব ও চেয়ারম্যান ড. মো. মজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রিহ্যাবের প্রেসিডেন্ট মো. আলমগীর শামসুল আলামীন, ট্যুরিজম ডেভেলপার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের চেয়ারম্যান মো. জামিউল আহমেদ, বিডি সিএনজি ওনার্স অ্যাসোসিয়েশনের আহ্বায়ক মাসুদ খান, টাইমওয়াচের সম্পাদক এ কে নাহিদ প্রমুখ।

// ১৬-০৩-২০১৫ //