30 মার্চ 2017

ক্ষতিগ্রস্ত গ্রাহকের ক্ষতিপূরণ দেবে ব্যাংক

160215-EBLখুলনানিউজ.কম:: কার্ডের তথ্য জালিয়াতি করে ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তুলে নেওয়ায় ঘটনায় গ্রাহকের অর্থ ফেরত দেওয়া হবে। প্রয়োজনীয় তথ্য যাচাই-বাছাই শেষে খোয়া যাওয়া টাকা গ্রাহককে ফেরত দিতে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, ক্ষতিগ্রস্ত গ্রাহকের টাকা ফেরত দেওয়ার জন্য ব্যাংকের দায় চিহ্নিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
বেসরকারি ইস্টার্ন ব্যাংকও আজ আলাদা এক বিজ্ঞপ্তিতে বলেছে, জালিয়াতির ঘটনায় তাদের যেসব গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছেন, যথাযথ যাচাই-বাছাই শেষে তাদের অর্থ ফেরত দেওয়া হবে।
এদিকে, বাংলাদেশ ব্যাংকের তদন্তকারীরা তিনটি ব্যাংকের ছয়টি বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে গ্রাহকের ব্যক্তিগত তথ্য চুরির পর কার্ড ক্লোন করে টাকা তুলে নেওয়ার তথ্য পেয়েছেন বলে জানা গেছে।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) কর্তৃপক্ষ একদিন আগেই তাদের বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসানোর অভিযোগ এনে বনানী থানায় মামলা করেছে। তবে অন্য ব্যাংকটির নাম জানা যায়নি।
ডেবিট ও ক্রেডিট কার্ড এবং ইন্টারনেট ব্যাংকিংয়ের মতো ইলেকট্রনিক পেমেন্ট চ্যানেলগুলো দেশে জনপ্রিয় হয়ে উঠেছে। এ অবস্থায় জালিয়াতি করে দুর্বৃত্তদের টাকা তুলে নেওয়া ঘটনায় এর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশে বিভিন্ন ব্যাংকের গ্রাহকদের নামে ৯০ লাখের বেশি কার্ড রয়েছে, যার মধ্যে ৮৫ লাখই ডেবিট কার্ড।

গত শুক্রবার রাজধানীতে একাধিক ব্যাংকের এটিএম বুথ থেকে ইস্টার্ন ব্যাংকের কার্ডধারী বেশ কিছু গ্রাহকের টাকা তুলে নেওয়া হয়। গ্রাহকের অভিযোগের ভিত্তিতে পরে বিষয়টি নিশ্চিত হয়। পরে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ ঘটনায় তদন্ত শুরু করা হয়।
বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জালিয়াতরা ছয়টি বুথে ‘স্কিমিং ডিভাইস’ ও  ভিডিও ক্যামেরা বসিয়ে রেখেছিল, যার মাধ্যমে তারা বুথে ঢোকানো কার্ডের তথ্য ও পিন নম্বর জেনে গেছে। এরপর ডুপ্লিকেট কার্ড তৈরি করে তারা টাকা তোলার কাজটি সেরেছে।
// ১৫-০২-২০১৬ //