26 জুন 2017

দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই; উপাচার্য

150519-Khulna Universityখুলনানিউজ.কম:: মঙ্গলবার খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের উচ্চশিক্ষার মানোন্নয় প্রকল্প হেকেপের উদ্যোগে অফিস ব্যবস্থাপনা শীর্ষক তিনদিনব্যাপী এক প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রধান অতিথি হিসেবে

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর একাডেমিক ভবনে আয়োজিত এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন। তিনি বলেন, প্রশাসনকে গতিশীল করতে হলে কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সবার দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণের বিকল্প নেই।

কেবল প্রশিক্ষণ প্রদান বা গ্রহণ করলেই হবে না বাস্তবে এর কোন গুণগত পরিবর্তন হলো কী না তা দেখার জন্য মূল্যায়নও প্রয়োজন। তিনি বলেন, প্রাথমিক শিক্ষক, মাধ্যমিক শিক্ষক, কলেজ শিক্ষক এমনকি বিসিএস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের জন্য ফাউন্ডেশন ট্রেনিং বা প্রাথমিকভাবে প্রশিক্ষণের সুযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয় পর্যায়ে এখনও এমন সুযোগ গড়ে ওঠেনি।

তবে সম্প্রতি ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যান্সুরেন্স সেল (আইকিউএসি) গঠনের পর এ সুযোগ সৃষ্টি হচ্ছে। এর ফলে বিশ্ববিদ্যালয় সব দিক থেকেই গতিশীল, স্বচ্ছতা ও জবাবদিহিতার পথে এগিয়ে যাবে।

তিনি এ ধরনের একটি গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের উদ্যোগ নেওয়ায় ডিসিপ্লিনের হেকেপ প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জীব বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ নাজমুল আহসান। বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন প্রধান ও হেকেপ প্রকল্পের সাব-প্রজেক্ট ম্যানেজার প্রফেসর ড. এস এম মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন পর্বে স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক ডেপুটি সাব-প্রজেক্ট ম্যানেজার প্রফেসর ড. খন্দকার মোয়াজ্জেম হোসেন।

অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন অফিস ম্যানেজার আবু বক্কর সিদ্দিক। এ প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অফিসের ৫০ জন কর্মকর্তা অংশ নিচ্ছেন।

// ১৯-০৫-২০১৫ //