29 মে 2017

খুবিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

170417-Khulna Universityখুলনানিউজ.কম:: ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিব নগর দিবস। এ উপলক্ষে দিনটি পালনে খুলনা বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক

লিয়াকত আলী মিলনায়তনে ‘ ঐতিহাসিক মুজিব নগর দিবস ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক এ আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইংরেজি ডিসিপ্লিনের প্রফেসর ড. আহমেদ আহসানুজ্জামান। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার খান আতিয়ার রহমান। আরও বক্তব্য রাখেন খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. সরদার শফিকুল ইসলাম ও সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোসাম্মৎ হোসনে আরা।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা ভাষা ও সাহিত্য ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মো. আবুল ফজল। আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন, ১৯৭১ সালের ১০ এপ্রিল বাংলাদেশ সরকার গঠিত হয়। আর ১৭ এপ্রিল মুজিবনগরে  (বৈদ্যনাথ তলায়) প্রথম এ সরকার শপথ গ্রহণ করে। ১৭এপ্রিল বাংলাদেশের ইতিহাসে অবিস্মরণীয় দিন, অত্যন্ত তাৎপর্যপূর্ণ দিন।

একটি নতুন রাষ্ট্র গঠনের জন্য যে সকল উপাদান দরকার হয় তার পূর্ণতা পায় ১৭এপ্রিল প্রথম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার শপথ গ্রহণের মাধ্যমে। আর যে কারণেই বৈধ সরকার হিসেবে এই সরকার সারা দুনিয়ার দৃষ্টি আকর্ষণ করে, সহানুভূতি, সহায়তা পায়।

এই সরকারই বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা ও দিকনির্দেশনা অনুযায়ী দক্ষরূপে মুক্তিযুদ্ধ পরিচালনায় সফল নেতৃত্ব দিতে সক্ষম হয়। দেশ ও জাতির ইতিহাসে ১৭ এপ্রিল তাই অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এ দিনটি সম্পর্কে নতুন প্রজন্মসহ দেশবাসী সবার জানা দরকার।

এই দিনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করলে, আরও গবেষণা করলে আনেক নতুন তথ্য আমরা জানতে পারবো। এবার যেহেতু প্রথমবার এ দিবসটি পালিত হচ্ছে তাই আগামী বছর এদিনটি ব্যাপকভাবে পালন করার অভিপ্রায় ব্যক্ত করা হয় সভায়।  এসময় বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, পরিচালক, রেজিষ্ট্রার, ডিসিপ্লিন প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

// ১৭-০৪-২০১৭ //