29 মে 2017

ইবিতে ‘ইউজিসি ডিজিটাল লাইব্রেরী’ শীর্ষক সচেতনতা অনুষ্ঠান

170418-IU-saminnarখুলনানিউজ.কম:: ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এই শ্লোগানকে সামনে রেখে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘ইউজিসি ডিজিটাল লাইব্রেরী’ শীর্ষক সচেতনতা সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১১টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান

কেন্দ্রীয় মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশের লাইব্রেরীগুলোকে ডিজিটাল করার লক্ষ্যে বর্তমান সরকার ও বিশ্বব্যাংকের যৌথ অর্থায়নে এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও মানসম্মত উচ্চ শিক্ষা বৃদ্ধি প্রকল্প  (হেকেপ) এর যৌথ তত্বাবধানে ইসলামী বিশ্ববিদ্যালয়ে এ সেমিনারের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারীরর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. আক্তার হোসেন, বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. সেলিম তোহা, হেকেপের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. গৌরঙ্গ চন্দ্র মোহন্ত প্রমূখ।

এছাড়া সেমিনারে ই-রিসোর্স উপস্থাপন করেন ব্রাক বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগাররিক হাসিনা আফরোজ, বাংলাদেশ রিসার্স এন্ড এডুকেশন নেটোয়ার্ক (বিডিরেন) এর ভূমিকা বিষয়ে আলোচনা করেন বিডিরেনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ.কে.এম. হাবিবুর রহমান ও ইউজিসি ডিজিটাল লাইব্রেরী (ইউএলডি) সম্পর্কে বর্ণনা করেন ইউএলডির অনুষ্ঠান কর্মকর্তা নুসরাত সারিতা।

ফোকলোর বিভাগের সভাপতি প্রফেসর ড. সাইদুর রহমানের সঞ্চালনায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক আতাউর রহমান।

এসময় অমন্ত্রিত অতিথি ও বক্তারা ডিজিটাল লাইব্রেরীর গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে বর্ণনা করেন। এতে ডিজিটাল লইব্রেরীর ব্যবহার, উপকারিতা, ডিজিটাল লাইব্রেরীর চালু করতে বিভিন্ন সমস্যা ও সম্ভাবনাসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

//১৮-০৪-২০১৭ //