23 জুন 2017

মাছ চাষে দেশের অর্থনীতির উন্নয়ন এবং দারিদ্র বিমোচন সম্ভব; প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

150913-narion-chindroখুলনানিউজ.কম:: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, দেশের আমিষের চাহিদা পূরণ ও মৎস্য রপ্তানী বৃদ্ধিতে বেশি করে মাছ চাষ করা প্রয়োজন। দিন দিন দেশে মাছের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। মাছ চাষে দেশের অর্থনীতির উন্নয়ন এবং দারিদ্র

বিমোচন সম্ভব। প্রতিমন্ত্রী আজ বিকেলে ডুমুরিয়ার চুকনগরে গাজী ইয়াসিন মৎস্য আড়ৎ এর উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, মানুষের মেধার বিকাশ ঘটাতে হলে প্রাণিজ আমিষের কোন বিকল্প নেই।

এ জন্য আমাদের দুধ, ডিম, মাছ এবং মাংসের উৎপাদন বৃদ্ধি করতে হবে। মেধাবী জাতি গঠনে দুধ, ডিম ও মাংস অত্যন্ত গুরুত্বপূর্ণ। দারিদ্র বিমোচন, আত্মকর্মসংস্থান, নারীর ক্ষমতায়ন ও মানব সম্পদ উন্নয়নে একই সাথে দেশের আমিষের চাহিদা পূরণে জাতীয় অর্থনীতিতে গবাদিপশু ও হাঁস-মুরগী পালন অগ্রণী ভূমিকা পালন করে চলেছে।

তিনি আরও বলেন, এ অঞ্চলের উন্নয়নের মূল চালিকা শক্তি ব্যবসা-বাণিজ্য। গ্যাস লাইন ও পদ্মা সেতু নির্মাণ সম্পন্ন হলে এ অঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে। ব্যবসা-বাণিজ্য ও শিল্পকারখানা আধুনিক রূপ নিয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে বিল্পব ঘটেছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে তাঁরই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নিরলস  প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর প্রতিশ্র“ত অনুযায়ী কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র, খানজাহান আলী বিমান বন্দর এবং খুলনা-মংলা রেল লাইন চালু হলে এ অঞ্চলের উন্নয়নে আরো গতিশীলতা আসবে। অনাষ্ঠানে সভাপতিত্ব করেন মোঃ      মোস্তাফিজুর রহমান।

পরে তিনি আঠারো মাইল মৎস্য আড়ৎ এ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন এবং দুপুরে প্রতিমন্ত্রী ডুমুরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে তিন দিনব্যাপী ভূমি মেলা এবং ভূমি সেবা সপ্তাহ-১৫ এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন।

// ডুমুরিয়া, খুলনা: ১৩-০৯-২০১৫ //