27 মে 2017

দাকোপে বাজুয়া নারীবিকাশ কেন্দ্রের নিজস্ব কার্যালয়ের শুভ উদ্বোধন

150531-Dacope-terখুলনানিউজ.কম:: বাজুয়া ইউনিয়ন নারীবিকাশ কেন্দ্রের-নিজস্ব কার্যালয়ের উদ্বোধন অনুষ্ঠান রবিবার সকাল ১১টায় অনুষ্ঠিত হয়েছে নব নির্মিত নারীবিকাশ কেন্দ্রে।ফিতা কেটে নারীসংগঠনের নিজস্ব জায়গায় নির্মিত এই  ঘরের শুভ  উদ্বোধন ঘোষনা করেন

বাজুয়া ইউনিয়ন পরিষদের সংরক্ষিত আসনের ইউপি সদস্য তন্দ্রা রায়।অনুষ্ঠান মালায় ছিল,ফিতা কেটে গৃহে প্রবেশ, মোমবাতি জ্বালিয়ে বিশেষ প্রার্থনা, সাংস্কৃতিক অনুষ্ঠান , আলোচনা সভা ও মিষ্টি বিতরণ।

তন্দ্রা রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন নারীবিকাশ কেন্দ্রর উপজেলা নারী সমন্বয় কমিটির সভাপতি  দানকুমারি, নারীবিকাশ কেন্দ্রের নেত্রী রেনুকা রায়,শোভা রায়, নন্দিতা রায়,অর্চনা রায়, কাজল রায়, মাধব চন্দ্র রায়, পাষ্টার চিত্তরঞ্জন বিশ্বাস, সলেমান দাস,কমলেশ রায় আরো অনেকে। সভায় আলোচকরা বলেন, উন্নয়ন সংস্থা রূপান্তর তৃণমূল নারী নেতৃত্ব বিকাশ প্রকল্পের মাধ্যমে সর্বপ্রথম এই এলাকার নারীদের সংগঠিত করে নারীবিকাশ কেন্দ্র তৈরী করেন।

২০১০ সালে দাকোপের ৯টি ইউনিয়নের নারীবিকাশ কেন্দ্র বাংলাদেশ সরকারের মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে রেজিষ্ট্রেশন লাভ করে। সেখান থেকে তৃণমূল নারীদের সংগঠন হিসাবে নারীবিকাশ কেন্দ্র নারীর অধিকার রক্ষা, দরিদ্র ও হতদরিদ্রদের সরকারী ও বে-সরকারী বিভিন্ন সুবিধা পেতে সহায়তা করা, স্থানীয় বিচার শালিসিতে অংশগ্রহন, স্থানীয় সরকারকে গতিশীল করার জন্য বিভিন্ন সহায়তা, এলাকার ইউপি এবং স্থানীয় বিভিন্ন কমিটিতে অন্তর্ভূক্ত হয়ে স্থানীয় উন্নয়নে অংশগ্রহন,শিশুবিবাহ রোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, এলাকার বিভিন্ন দাবিতে আন্দোলন সংগ্রাম সহ বিভিন্ন কর্মকান্ডে সরাসরি অংশগ্রহন করে আসছে।

এইসব কর্মকান্ড পরিচালনা করতে এতদিন তাদের অন্যের বাড়ীতে অফিস ঘর ভাড়া করতে হতো। বর্তমানে বাজুয়া ইউনিয়ন নারীবিকাশ কেন্দ্রের নিজস্ব ঘর হওয়ায় আর ঘরভাড়া নিতে হবে না। স্বাধীনভাবে সংগঠনের নেত্রীরা নিজেদের অফিসে বসে কর্মকান্ড পরিচালনা করতে পারবেন।

এখানে বিশেষভাবে উল্লেখ্য উপজেলা নারী সমন্বয় কমিটির সভাপতি দানকুমারী নারীবিকাশ কেন্দ্রের  নামে ৫ শতক জমি দান করেছেন। সভাপতির বক্তব্যের পর মিষ্টি বিতরনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

অনুষ্ঠানে উপস্থিত থেকে সহযোগীতা করেছেন, রূপান্তর দাকোপের এরিয়া ম্যানেজার দীপক রায়, প্রশিক্ষক দীপংকর মন্ডল, কর্মী মৃনাল মন্ডল, বিমলেন্দু বিশ্বাস,সৌমেন মিস্ত্রী ও মৌসুমী সাহা।

// দীপক রায়, দাকোপ, খুলনা: ৩১-০৫-২০১৫ //