30 এপ্রিল 2017

খুলনা জেলায় জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’১৬ উদ্বোধন

161022-khulna-pid-kritimখুলনানিউজ.কম:: সারাদেশে একযোগে পালিত হচ্ছে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০১৬। এ উপলক্ষ্যে আজ দুপুরে খুলনার দিঘলিয়া উপজেলার হাজী গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর মাধ্যমে জেলা পর্যায়ে কৃমি নিয়ন্ত্রন সপ্তাহের উদ্বোধন

করেন খুলনা ডেপুটি সিভিল সার্জন ডা. মোঃ মঈন উদ্দিন মোল্লা। হাজী গ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোল্যা খোশনবী এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন দিঘলিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ আতিয়ার রহমান এবং জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক জয়šত নাথ চক্রবর্তী প্রমূখ। এসময় স্বাস্থ্য পরিদর্শক, স্কুলের শিক্ষক, স্থানীয় জনগণ এবং ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, কৃমি মূলত পরজীবী। কৃমি শিশুদের মেধার বিকাশে ক্ষতিগ্র¯ত করে এবং শিশুরা মারাত্মক অপুষ্টিতে ভোগে। এর প্রতিরোধ করতে হলে খাবারের আগে ভালভাবে হাত পরিষ্কার করা, খাবার ঢেকে রাখা, স্যান্ডেল পায়ে বাথরুমে যাওয়া এবং পায়খানার পরে ভালভাবে সাবান বা ছাইদিয়ে হাত পরিষ্কার করা। তারা বলেন, শিশুদের সুস্থাস্ব্য নিশ্চিত করার জন্য অভিভাবকসহ সংশ্লিষ্টদের যথাযথ দায়িত্ব পালন করতে হবে। এজন্য অভিভাবকদের আরও সচেতন থাকতে হবে।

দেশে ফাইলেরিয়াসিস নির্মূল ও কৃমি নিয়ন্ত্রন কার্যক্রমের আওতায় বছরে দুইবার এপ্রিল এবং অক্টোবর মাসে জাতীয় কৃমি নিয়ন্ত্রন সপ্তাহ পালন করা হয়। এ সময়ে ৫-১২ বছরের সকল ছাত্র-ছাত্রী এবং অন্যান্য শিশুদের (স্কুল, বর্হিভূত, ঝরেপড়া, পথশিশু এবং  শ্রমজীবী শিশুসহ) শিশুদের বিনামূল্যে কৃমি নাশক ট্যাবলেট ঠবৎসড়ী (ঠবনবহফধুড়ষব ৫০০সম) খাওয়ানো হবে। এটি খালি পেটে খাওয়ানো যাবে না। খাওয়ার পর শিশুরা বমি করলে ভয়ের কিছু নেই। স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার ফাইলেরিয়াসিস নির্মূল কর্মসূচি ও জাতীয় কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় খুলনা সিভিল সার্জন অফিস এ সকল কার্যক্রম বাস্তবায়ন করছে।

উল্লেখ্য, এবছর খুলনা জেলার ৯টি উপজেলার এক হাজার নয়শ ৩৬টি সরকারি ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে মোট দুই লাখ ৬৪ হাজার ছয়শ সাতান্ন জন শিশুকে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। খুলনা মহানগরীতে চারশ ৮৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৩ হাজার আটশ ৭২জন শিশুকে এ ট্যাবলেট খাওয়ানো হবে।

একই স্থানে ডেপুটি সিভিল সার্জন উপজেলারও জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ ২০১৬ এর উদ্বোধন করেন।

// ২২-১০-২০১৬ //