27 এপ্রিল 2017

সুস্থ ও দক্ষ জাতি গঠনে প্রাণিজ আমিষের গুরুত্ব অপরিসীম

170225-pid-ministerখুলনানিউজ.কম:: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, সুস্থ ও দক্ষ জাতি গঠনে প্রাণিজ আমিষের গুরুত্ব অপরিসীম। আমিষের চাহিদা পূরণ, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও রপ্তানি আয় বৃদ্ধিতে প্রাণিসম্পদ খাত আবদান রেখে চলছে। কৃত্রিম প্রজননের ওপরও

সরকার গুরুত্ব দিচ্ছে। প্রতিমন্ত্রী আজ দুপুরে খুলনা ডুমুরিয়া প্রাণিসম্পদ কার্যালয় চত্ত্বরে ‘প্রাণিসম্পদ সেবা সপ্তাহ২০১৭’ উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। বঙ্গবন্ধু দেশ, মাটি ও মানুষকে ভালবাসতেন।

আওয়ামীলীগ সরকার গঠনের পর থেকে প্রাণিসম্পদের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন, সকলে মিলে প্রাণিসম্পদ খাতকে এগিয়ে নিয়ে যেতে হবে। দুধ, ডিম ও মাংসের চাহিদা পূরণে সরকার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

দেশীয় গরুর জাত আমাদের উন্নত করতে হবে। দেশের সামগ্রিক উন্নয়নে এ খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। প্রাণিসম্পদ কৃষির একটি অবিচ্ছেদ্য অংশ। এক সপ্তাহ সেবা দিলেই হবে না, তিনশ ৬৫ দিনাই সেবা দিয়ে যেতে হবে। 

দেশকে সামনের দিকে এগিয়ে নিতে তিনি সকলের প্রতি আহবান জানান। ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেক হাসানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ খান আলী মুনসুর এবং জেলা পরিষদের সদস্য সরদার আবু সালেহ।

স্বাগত বক্তৃতা করেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ শরিফুল ইসলাম। অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন ডুমুরিয়া কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসনে আরা খানম, ডুমুরিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি জি এম আব্দুস ছালাম, খামারীদের পক্ষে অধ্যাপক মোঃ আব্দুল হালিম ঢালী, এরিয়া ম্যানেজার মোঃ আরিফুর রহমান, ডাঃ মোঃ শওকাত আলী, স্টল প্রতিনিধি ডাঃ এম এম আনোয়ার হোসেন এবং দুগ্ধ খামারী মোঃ ইউনুস গাজী।

এসময় উপজেলা আওয়ামীলীগের সাবেক সহসভাপতি শাহ নেওয়াজ হোসেন জোয়াদার, জেলা পরিষদের সদস্য মোঃ মোশাররফ হোসেন এবং শোভনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুরঞ্জিত কুমার বৈদ্যসহ বিভিন্ন খামারের খামারীগণ উপস্থিত ছিলেন।

পরে তিনি বিভিন্ন স্টল পরিদর্শন করেন। সকালে প্রতিমন্ত্রী যশোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ২০১৭ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। এবারে সেবা সপ্তাহের প্রতিপাদ্য ‘নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্র“তি, সুস্থ সবল মেধাবী জাতি’।

// ২৫-০২-২০১৭ //