23 এপ্রিল 2017

সকলের জন্য নিরাপদ খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করে যাচ্ছে সরকার

170418-dumuriaখুলনানিউজ.কম:: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, সকলের জন্য নিরাপদ খাদ্য ও পুষ্টির নিরাপত্তা নিশ্চিত করে যাচ্ছে সরকার । নিরাপদ খাদ্য উৎপাদনে কৃষকসহ সকলকে এগিয়ে আসতে হবে। তিনি আজ সকালে খুলনা ডুমুরিয়া উপজেলা

পরিষদ মিলনায়তনে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা মেলা ২০১৭ এর উদ্বোধন এবং ‘নিরাপদ কৃষিজাত পণ্য উৎপাদন, বাজার চাহিদা নিরূপণ ও পণ্যের মান’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সাসটেইনেবল এগ্রিকালচার ফুড সিকিউরিটি এ্যান্ড লিংকেজেস (সফল) এ অনুষ্ঠানের আয়োজন করে। প্রতিমন্ত্রী বলেন, ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য নিরাপত্তা অর্জন ও নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সরকার কৃষি খাতের ব্যাপক উন্নয়ন করে যাচ্ছে। দেশের প্রায় ১৬ কোটি মানুষের চাহিদা মিটিয়ে সরকার বিশ্ববাজারে খাদ্যশস্য রপ্তানি করে যাচ্ছে।

দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দেশের অর্থনীতি শক্ত অবস্থানে রয়েছে। তিনি বলেন, ১৯৯৬ সালে প্রথম মেয়াদে এবং ২০০৯ সাল থেকে ধারাবাহিকভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন কর্মসূচি দেশের অর্থনীতি ও মানবসম্পদ উন্নয়নসহ সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে উলে¬খ্যযোগ্য আবদান রাখছে। প্রতিটি ক্ষেত্রে দেশের উন্নয়ন হচ্ছে। প্রতিমন্ত্রী আরও বলেন, আমাদের লক্ষ্য হলো ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে বিশ্বসভায় প্রতিষ্ঠিত করা।

ডুমুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশেক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ খান আলী মুনসুর। কর্মশালায় বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, কৃষক, সুশীলসমাজ ও স্থানীয় সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

এর আগে তিনি ডুমুরিয়া স্বাধীনতা স্মৃতিসৌধ চত্ত্বরে দিনব্যাপী খাদ্য ও পুষ্টি মেলা উদ্বোধন করেন এবং স্টল পরিদর্শন করেন। দুপুরে প্রতিমন্ত্রী ডুমুরিয়া প্রেসক্লাবের দ্বিতল ভবনের দ্বার উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন। এসময় তিনি বলেন, সঠিক সংবাদ প্রচার করা বাঞ্চনীয় এবং তা হতে হবে গঠনমূলক। দেশ ও জনগণের প্রতি দায়বদ্ধ থেকে সঠিক সংবাদ প্রচার করা প্রয়োজন। সংবাদ প্রচারে যেন দেশ ও জনগণের কোন ক্ষতি না হয় সে দিকে খেয়াল রাখতে হবে। দলমত নির্বিশেষে সকলে মিলে এ অঞ্চলের উন্নয়নে কাজ করে যেতে হবে। সরকারের উন্নয়নমূলক কর্মকান্ড সঠিকভাবে প্রচার করতে তিনি সাংবাদিকদের প্রতি আহবান জানান।

ডুমুরিয়া প্রেসক্লাবের সভাপতি কাজী আব্দুল্লাহের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ খান আলী মুনসুর, সহকারী কমিশনার (ভূমি) মোঃ আল মামুন, খুলনা বিশ্ববিদ্যালয়ের ডেপুটি পরিচালক গাজী আলাউদ্দিন আহমেদ, উপপরিচালক খান আতিয়ার রহমান, শোভনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুরঞ্জিত কুমার বৌদ্য, সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মোল্যা মোশাররফ হোসেন মফিজ, উপজেলা আওয়ামীলীগের সাবেক সহসভাপতি শাহ নেওয়াজ হোসেন জোয়াদ্দার, ইট-ভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ আব্দুল লতিফ, ডুমুরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর হোসেন এবং সাংবাদিক এস এম মাহবুব রহমান।

বিকেলে প্রতিমন্ত্রী খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্ম জয়šতী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে প্র¯ত্ততিমূলক সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন। পরে তিনি ফুলতলার করিমুন নেছা মডেল স্কুল এন্ড কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।

// ১৮-০৪-২০১৭ //