28 ফেব্রুয়ারি 2017

এলাকার উন্নয়ন পরিকল্পনা গ্রহণের পূর্বশর্তই হচ্ছে মানচিত্র প্রণয়ন; সিটি মেয়র

150531-Kccখুলনানিউজ.কম:: খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান বলেছেন, কোন এলাকার উন্নয়ন পরিকল্পনা গ্রহণের পূর্বশর্তই হচ্ছে সে এলাকার মানচিত্র প্রণয়ন। খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিন ও ইউএসএআইডি’র

মধ্যে কোস্টাল জোনের রিজিলিয়ন্স মানচিত্র তৈরির যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হচ্ছে তা কেসিসি’রও উপকারে আসবে।

তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে এ ডিসিপ্লিনসহ বেশ কয়েকটি ডিসিপ্লিন কেসিসির উন্নয়নে সহযোগিতা করে আসছে। এছাড়া এশীয়াউন্নয়ন ব্যাংক ও জাইকাসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সাথে গৃহীত নগর উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের ফলে মহানগরী খুলনা এখন পরিকল্পিত নগরীর রূপ নিতে যাচ্ছে।

সিটি মেয়র রবিবার বিকেল ৪টায় খুলনা বিশ্ববিদ্যালয়ে খুলনা উপকূলীয় এলাকার রিজিলিয়ন্স মানচিত্র তৈরির ব্যাপারে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের আরবান এন্ড রুরাল প্লানিং ডিসিপ্লিন (ইউআরপি) ও ইউএসএআইডি’র মধ্যে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আহসানুল কবির এবং ইউএসএআইডি’র পক্ষে বাংলাদেশস্থ ইউএসএআইডি প্রোগ্রাম অফিসের পরিচালক থোমাস ক্রেস স্ব স্ব পক্ষে স্বাক্ষর করেন। খুলনা উপকূলীয় এলাকার বিশেষ ধরনের এই মানচিত্রে দুর্যোগকালীন, দুর্যোগ পরবর্তী কার্যক্রম গ্রহণের সুবিধা সহ আবহাওয়া ও জলবায়ুগত পরিবর্তনে সহনশীলতার বিভিন্ন তথ্য উপাত্ত এবং এলাকা ভিত্তিক বিভিন্ন বিষয় তুলে ধরা হবে। বিভিন্ন উন্নয়ন কার্যক্রম ও দুর্যোগ পরবর্তী উদ্ধার, পুনর্বাসনসহ বহুমুখি কাজে মানচিত্রটি ভূমিকা রাখবে।

খুবির ইউআরপি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. আহসানুল কবির এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. ইসমত কাদির।

সম্মানিত অতিথি হিসেবে বক্তৃতা করেন ইউএসএআইডি’র পক্ষে বাংলাদেশস্থ ইউএসএআইডি প্রোগ্রাম অফিসের পরিচালক থোমাস ক্রেস এবং স্বাগত বক্তৃতা করেন ইউআরপি ডিসিপ্লিনের সিনিয়র প্রফেসর ড. মোঃ গোলাম মর্তুজা।

ডিসিপ্লিনের সংক্ষিপ্ত পরিচিতি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন সহযোগী অধ্যাপক ড. কাজী সাইফুল ইসলাম এবং ইউএসএআইডি’র পরিচিতি তুলে ধরেন প্রোগ্রাম অফিসার জেফ ডিগ্রাফেনরিড।

শুভেচ্ছা বক্তৃতা করেন ইউএসএআইডি’র বাংলাদেস্থ প্রোগ্রাম অফিসের প্রোগ্রাম ডেভলপমেন্ট স্পেশালিস্ট দিন আরা অহিদ। অনুষ্ঠানে ইউএসএআইডি’র কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের ইউআরপি ডিসিপ্লিনের শিক্ষক শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে সংশ্লিষ্ট বিষয়ের উপর এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ইউএসএআইডির সংশ্লিষ্ট প্রশিক্ষক ও কর্মকর্তাগণ রিজিলিয়ন্স ম্যাপিং এর বিভিন্ন দিক সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করেন।


// ৩১-০৫-২০১৫ //