27 জুন 2017

রাকিব হত্যা; হাইকোর্টে ডেথ রেফারেন্সের শুনানি শুরু

170110-rakibখুলনানিউজ.কম:: পায়ুপথে বাতাস ঢুকিয়ে খুলনার ১২ বছরের ‍শিশু রাকিব হাওলাদার হত্যা মামলায় হাইকোর্টে ডেথ রেফারেন্স ও আসামিদের আপিল শুনানির শুরু হয়েছে। মঙ্গলবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট

বেঞ্চে আলোচিত এই মামলার শুনানি শুরু হয়। আদালতে রাষ্ট্রপক্ষে পেপারবুক থেকে বক্তব্য উপস্থাপন করছেন সহকারী অ্যাটর্নি জেনারেল আতিকুল হক সেলিম ও বিলকিস ফাতেমা। আসামিপক্ষে আছেন আইনজীবী গোলাম মো. চৌধুরী আলাল। ২০১৫ সালের ১০ নভেম্বর চাঞ্চল্যকর রাকিব হত্যা মামলার রায়সহ নথিপত্র সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার কার্যালয়ে আসে।

এর আগে ওই বছরের ৮ নভেম্বর এই মামলার রায় ঘোষণা করে খুলনা মহানগর দায়রা জজ আদালত। রায়ে তিন আসামির মধ্যে শরীফ মোটরসের মালিক ওমর শরীফ ও তার দূর সম্পর্কের চাচা মিন্টু মিয়াকে মৃত্যুদণ্ড দেন বিচারক। আর শরীফের মা বিউটি বেগমকে খালাস দেওয়া হয়।

মাত্র ১০ কার্যদিবসেই আলোচিত এই হত্যা মামলার বিচারকাজ শেষ করা হয়। বিচার বিভাগরে জন্য ইতিবাচক হওয়ায় বেশ প্রশংসা কুড়িয়েছে মামলাটি। এখন ডেথ রেফারেন্সের শুনানি শেষ হলে দণ্ড কার্যকরের জন্য চূড়ান্ত দিকে যাবে।   

নিয়ম অনুযায়ী, বিচারিক আদালতে কোনো আসামির মৃত্যুদণ্ড হলে তা কার্যকর করতে হাইকোর্টের অনুমোদন লাগে, যা ‘ডেথ রেফারেন্স মামলা’ হিসেবে পরিচিত। এর মধ্যে আইন অনুযায়ী নির্ধারিত সময়ে বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করার সুযোগ পায় আসামিপক্ষ।

২০১৫ সালের ৩ আগস্ট খুলনার টুটপাড়ায় মোটরসাইকেল গ্যারেজ শরীফ মোটর্সে মোটরসাইকেলে হাওয়া দেওয়ার কম্প্রেসার মেশিনের মাধ্যমে শিশু রাকিবের পায়ুপথ দিয়ে পেটে বাতাস দেওয়া হয়। অতিরিক্ত বায়ুর চাপে রাকিব গুরুতর অসুস্থ হয়ে পড়ে। সঙ্গে সঙ্গে তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
// ১০-০১-২০১৭ //