29 মার্চ 2017

খুলনায় সিটিজেন জার্নালিজম বিষয়ক সোস্যাল মিডিয়া সংলাপ অনুষ্ঠিত

170318-pidখুলনানিউজ.কম:: ভিক্ষুকমুক্ত জেলা গঠনের অভিজ্ঞতা ও করণীয় পর্যালোচনা সংক্রাšত ‘ সিটিজেন জার্নালিজম’ বিষয়ক সোস্যাল মিডিয়া সংলাপ আজ বিকেলে জামালপুর জেলা প্রশাসনের মাধ্যমে অনুষ্ঠিত হয়। এ সংলাপে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা

আজম এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ জামালপুর থেকে খুলনা,  ময়মনসিংহ, নেত্রকোনা, শেরপুর, নীলফামারী ও নড়াইল জেলার সাথে সংযুক্ত হন। সংলাপে প্রধান অথিতির বক্তৃতায় মির্জা আজম বলেন, দুঃস্থ অসহায় মানুষদের সহায়তা ও পুনর্বাসনের জন্য সরকার সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন ধরণের ভাতা প্রদান করছে।

ভিক্ষুকমুক্ত জাতি গড়ে তুলতে অসহায় মানুষ স্বকর্মসংস্থানের মাধ্যমে যাতে দুর্দশা কাটিয়ে উঠতে পারে তার জন্য সরকার প্রতিটি জেলাকে ভিক্ষুকমুক্ত করার পদক্ষেপ নিয়েছে। এতে সরকারের পাশাপাশি  বিত্তবানদেরও এগিয়ে আসা দরকার। এক্ষেত্রে তিনি একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং সরকারের গৃহীত অন্যান্য সামাজিক উন্নয়ন কর্মসূচিতে ভিক্ষুকদেরকে সম্পৃক্ত করার পরামর্শ দেন।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে মূখ্য সমন্বয়ক মোঃ আবুল কালাম আজাদ সংযুক্ত জেলার জেলা প্রশাসকগণের সাথে কথা বলেন এবং ভিক্ষুকমুক্ত কর্মসূচির অগ্রগতির খোঁজ নেন। এসময় তিনি পুনর্বাসিত ব্যক্তিদের সাথেও কথা বলেন এবং তাদের বর্তমান কর্মজীবনের সমৃদ্ধি কামনা করেন।

এসময় খুলনার ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ ফারুক হোসেন বলেন, ইতোমধ্যে খুলনা বিভাগে ১৬হাজার ৫শ ২১জন ভিক্ষুককে পুনর্বাসিত করা হয়েছে এবং আরও ৪ হাজার জনকে পুনর্বাসনের পরিকল্পনা রয়েছে।

খুলনা জেলার ভিক্ষুকমুক্ত কর্মসূচির বর্ণনায় জেলা প্রশাসক নাজমুল আহসান বলেন, খুলনা জেলায় এ পর্যন্ত ৩ হাজার ৭শ ৩৮ জন ভিক্ষুককে পুনর্বাসিত করা হয়েছে এবং এ কর্মসূচি চলমান রয়েছে।

এসময় খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সরকারি দপ্তরের কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

// ১৮-০৩-২০১৭ //