24 মে 2017

টিসিবির ন্যায্যমূল্যে পণ্য বিক্রি শুরু আজ থেকে

খুলনানিউজ.কম:: রমজান উপলক্ষে ন্যায্যমূল্যে আজ সোমবার থেকে পণ্য বিক্রি শুরু করেছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সরকারি এ প্রতিষ্ঠান থেকে খোলা বাজারের তুলনায় কম মূল্যে বিক্রি হবে ছোলা, চিনি, ডাল ও তেল। খুলনা টিসিবির আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা

গেছে, এ বছর সরকার এসব পণ্যের দাম নির্ধারণ করেছে খোলা বাজারের তুলনায় ১০ থেকে ১৫ টাকা কম দরে। এরমধ্যে চিনি বিক্রি হবে ৫৫ টাকা, ছোলা ৭০ টাকা, ডাল ৮০ টাকা ও সয়াবিন তেল প্রতি লিটার ৮৫ টাকায়। খুলনার বাজারগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে বাজারে চিনি ৭২ টাকা, ছোলা ৮৮, ডাল ১১০ ও সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১০৪ টাকায়। প্রত্যেক গ্রাহক ৫লিটার তেল এবং ৩কেজি করে অন্যান্য পণ্য কিনতে পারবে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পাওয়া যাবে এসব পণ্য।

চলতি রমজানে খুলনা বিভাগের দশ জেলা এবং গোপালগঞ্জ, পিরোজপুর, ফরিদপুর ও রাজবাড়ী জেলায় ২৫০ মেট্রিক টন চিনি, ১ লাখ ৯৫ হাজার লিটার সয়াবিন তেল, ৩০০ মেট্রিক টন ছোলা ও ৩০০ মেট্রিক টন মশুর ডাল বিক্রির টার্গেট নির্ধারণ করেছে টিসিবি। তবে আমদানী না থাকায় এ বছরও খেজুর বিক্রি করছে না সরকারি এ সংস্থাটি।

গত বছর টিসিবির পণ্য বিক্রির পরিমাণ ছিল ২১০ মেট্রিক টন চিনি, ৮৫ হাজার লিটার সয়াবিন তেল, ২৫০ মেট্রিক টন ছোলা ও ২০০ মেট্রিক টন মশুর ডাল। ১৮ জুন পর্যন্ত খুলনা নগরীতে ৫টি ট্রাকে, অন্য জেলা শহরে দুটি করে ট্রাকে এবং ডিলারদের দোকানে বিক্রি হবে টিসিবির পণ্য। টিসিবির ডিলার রয়েছেন ৪৮২ জন।

টিসিবির আঞ্চলিক কর্মকর্তা রবিউল মোর্শেদ বলেন, সরকারি পণ্য কালোবাজারি রোধে কঠোর নজরদারি রাখা হবে। নির্ধারিত ডিলার ছাড়াও মোট ১৫টি পয়েন্টে ভ্রাম্যমাণ ট্রাকযোগে পণ্য বিক্রি হবে। এগুলো হচ্ছে-জেলা প্রশাসকের কার্যালয় ও বাংলাদেশ ব্যাংক মোড়ে, নতুন বাজার ও রূপসা ট্রাফিক মোড়, শান্তিধাম মোড় ও সাউথ সেন্ট্রাল রোড, ময়লাপোতা, নিরালা ও গল্লামারী মোড়, নিউমার্কেট, বয়রা ও বৈকালীর মোড়, খালিশপুর বিআইডিসি রোডের শিল্পাঞ্চল ও চিত্রালী বাজার এবং নতুন রাস্তা ও ফুলবাড়িগেট মোড়।

// ১৫-০৫-২০১৭ //