26 জুন 2017

রাস্তা-ফুটপাত জুড়ে অবৈধ দোকানপাট রমজানে ভোগান্তি বৃদ্ধির আশংকা

খুলনানিউজ.কম:: নগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও ফুটপাত দখল করে দোকান পাট বসিয়েছে হকার ও ব্যবসায়ীরা। ইতোমধ্যে এ নিয়ে একাধিক সংবাদ প্রকাশ হলে একাধিক সভার মাধ্যমে অবৈধ দখলদারকে উচ্ছেদের সিদ্ধান্ত নিয়েছিল জেলা প্রশাসন। কিন্তু তা’ খাতা কলমেই থেকে গেছে। রাস্তা ও ফুটপাত অবৈধ দখলমুক্ত না করায় আগামী রমজানে

ভোগান্তি আরও বাড়বে বলে আশংকা করা হচ্ছে। সরেজমিন দেখা গেছে, ৩০ ফুট সড়কের ১৮ ফুট দখল করে তৈরি হয়েছে অবৈধ ইজিবাইক স্ট্যান্ড। বাকি ১২ ফুট সড়ক দিয়ে যান চলাচল করতে গিয়ে তৈরি হচ্ছে তীব্র যানজট। এটি খুলনা নগরীর প্রাণকেন্দ্র ডাকবাংলো মোড়ের চিত্র।

শুধু ডাকবাংলো মোড়ই নয়, নগরীর যে সকল মোড়ে ইদানীং যানজট দেখা যায় প্রতিটিতেই একই চিত্র দেখা গেছে। বিশেষ করে নগরীর পাওয়ার হাউজ মোড় হয়ে,  ফেরিঘাট, ডাকবাংলো মোড়, পিকচার প্যালেস মোড়, হাদিস পার্কের সামনে, শান্তিধাম মোড়, ফারাজিপাড়া ফুল মার্কেট, সন্ধ্যার পর ময়লাপোতা শেরে বাংলা সড়কে যানজটের অন্যতম কারণ সড়কে অবৈধ স্ট্যান্ড বা পার্কিং এবং ইজিবাইক।

সম্প্রতি নগরীর হাদিস পার্কের সামনে গিয়ে দেখা গেছে, ফুটপাতের পুরোটা এবং রাস্তার ৪-৫ ফুট জায়গা দখল করে রেখেছেন হকাররা। হকারদের পাশে পার্কিং করা হয়েছে গাড়ি। ৩৫ ফুট চওড়া পুরাতন যশোর রোডটি পরিণত হয়েছে ১৬ ফুটের গলিতে। দুই লেনের যান চলতে গিয়ে তৈরি হচ্ছে যানজট।

তবে সবচেয়ে নাজুক অবস্থা ডাকবাংলো মোড়ের। রাস্তার অর্ধেকের বেশি অংশজুড়ে ইজিবাইক স্ট্যান্ড তৈরি করায় সড়ক দিয়ে একটির বেশি যান চলতে পারে না। সড়কের ওপারে রাস্তার ওপরই হকাররা বসে আছে। দিনের পর দিন এভাবে চললেও ব্যবস্থা নিতে দেখা যায় না।

ফেরিঘাট মোড়ে গিয়ে দেখা গেছে, রাস্তার ওপর দাঁড় করিয়ে রাখা হয়েছে মাহেন্দ্র ও ইজিবাইক। রাস্তার অর্ধেকটা দখল করে রেখে তারা যাত্রী ওঠাচ্ছে এবং নামাচ্ছে। এই যানের কারণে সড়কটি দিয়ে ঠিকমতো যান চলতে পারছে না। তৈরি হচ্ছে যানজট।

সন্ধ্যার পর নগরীর ময়লাপোতা শেরে বাংলা রোডটি চলে যায় রিকসা চালক ও ইজিবাইকের দখলে। রাস্তার ওপর গাড়ি রাখায় এই সড়কেও দেখা দেয় যানজট। সড়কের ওপর বাজারও বসে যায়। ফলে ঝুঁকি নিয়ে চলতে হয় এখানকার মানুষকে।

পবিত্র রমজানের আগে এসব ফুটপাত দখলমুক্ত করে মানুষের চলাচলের পথ তৈরি এবং যানজট কমাতে কার্যকর ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে সাধারণ মানুষ।

// ২০-০৫-২০১৭ //