24 জুন 2017

কয়রায় ১০টাকা কেজি দরে চাল বিক্রি কার্যক্রম ধীরগতি

খুলনার কয়রা উপজেলার ৭ ইউনিয়নের ১০ হাজার ৩শ’ ৫৯ হতদরিদ্র পরিবারকে সহায়তা দিতে ১০টাকা কেজি দরে চাল বিতরণ কার্যক্রমে উপজেলার  উপকারভোগী  পরিবার গুলোর তালিকা তৈরির কাজে ধীরগতি দেখা দিয়েছে। ইতোমধ্যে ২০ জন ডিলারের নিয়োগ প্রক্রীয়া সম্পন্ন করা হলেও চুড়ান্ত হয়নি তালিকা প্রণয়নের কাজ। ইউপিচেয়ারম্যানদের কারণে তালিকা প্রণয়নের কাজ বিলম্ব হচ্ছে বলে দাবী করেছেন খাদ্য বিভাগের নিয়ন্ত্রক কর্মকর্তারা।

গত ৭ সেপ্টেম্বর  প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুড়িগ্রামের চিলমারিতে হতদরিদ্রদের  জন্য  খাদ্যবান্ধব কর্মসুচি নামের এই রেশনিং কার্যক্রমের উদ্ধোধন করেন।

সারাদেশে একসাথে  চাল  বিক্রির এই কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও কয়রায় তা এখনো বাস্তবায়ন হয়নি তালিকা প্রনয়নে ধীরগতির কারনে।

 উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যলয় সুত্রে জানা যায় এই কর্মসুচির আওতায় কয়রা উপজেলায় ১০হাজার  ৩শ’ ৫৯ টি পরিবার ১০টাকা কেজি দরে প্রতিমাসে ৩০কেজি করে পাঁচ মাস চাল কিনতে পারবে। এ জন্য উপজেলায় ২০ জন ডিলার নিয়োগ দেওয়া হচ্ছে।

চলতি সেপ্টেম্বর থেকে নভেম্বর  পর্যন্ত  এবং আগামী বছরের মার্চ,এপ্রিল এই পাঁচ মাস সরকারী এই বিশেষ সহায়তা পাবে এ সকল হতদরিদ্র পরিবার গুলি। বিধবা তালাক প্রাপ্ত ও স্বামী পরিত্যাক্ত, নারী প্রধান  এবং শিশু আছে এমন পরিবার তালিকায় অগ্রাধিকার পাওয়ার কথা।

এ কর্মসূচি বাস্তবায়নের লক্ষে জেলার গুরুত্বপূর্ন এ উপজেলার আমাদী ইউপির ১৭শ’৭৩,বাগালী ইউপির ১৮শ’৪২,মহেশ্বরীপুর ইউপির ১৬শ’২,মহারাজপুর ইউপির ১৬শ’৫৯,কয়রা ইউপির ১৭শ’৭৫,উত্তরবেদকাশী ইউপির ৮শ’১৩,দক্ষিনবেদকাশী ইউপির ৮শ’৯৫ জন উপকারভোগী এ কর্মসুচির সুবিধাভোগ করবেন।

এব্যাপারে  উপজেলা খাদ্যনিয়ন্ত্রক বজলুর রহমান জানান,আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন থাকা সত্বেও উপকারভোগীর তালিকা না পাওয়ায় কার্যক্রম শুরু করা যাচ্ছে না।বার বার তাগাদা দেওয়া সত্বেও নানান ব্যাস্ততার কথাবলে ইউপিচেয়ারম্যান ও সদস্যরাদেরি করছেন। তবে ২/১দিনের মধ্যে তালিকা জমা হবে বলে আশা করছি। তালিকা পাওয়ার সাথে সাথে চাল বিতরন কার্যক্রম শুরু করা হবে।

আমাদী ইউপিচেয়ারম্যান আলহাজ আমীর আলী গাইন রবিবার বেলা ৩টার দিকে জানান তালিকা প্রনয়নের কাজ সম্পন্ন হয়েছে,আগামী কাল সোমবার কতৃপক্ষের কাছে জমা দেয়া হবে।

কয়রা সদর ইউপি চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম, মহেশ্বরীপুর ইউপি চেয়ারম্যান বিজয় কুমার সরদার ও একই কথা বলেছেন।

// শেখ সিরাজুদ্দৌলা লিংকন, কয়রা, খুলনা: ২৫-০৯-২০১৬ //