25 জুন 2017

সুন্দরবন, বাঘ ও বন্যপ্রাণী রক্ষায় মোংলায় সুন্দরবন একাডেমি সেন্টার’র

170524-Monglaখুলনানিউজ.কম:: সুন্দরবন ও বনের বাঘ-হরিণসহ অন্যান্য বন্যপ্রাণী সুরক্ষায় মোংলায় এই প্রথম সুন্দরবন একাডেমি সেন্টার চালু করা হয়েছে। পূর্ব সুন্দরবনের ৪টি রেঞ্জ সংলগ্ন ৪টি মাধ্যমিক বিদ্যালয়ে ‘সুন্দরবন একাডেমি সেন্টারের উদ্বোধন করা

হয়েছে। ইউএসএইড-এর বাঘ সংরক্ষন প্রকল্প ও ওয়াইল্ড টিমের উদ্যোগে বুধবার বিকেলে মোংলার চিলা ইউনিয়নের ‘জয়মনি মাধ্যমিক বিদ্যালয়’ এ সুন্দরবন একাডেমি সেন্টারের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বন বিভাগের খুলনা সার্কেলের বন সংরক্ষক মো: আমির হোসেন চৌধুরী।

জয়মনি মাধ্যমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গাজী জহিরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আমির হোসেন চৌধুরী বলেন, সুন্দরবন, পরিবেশ ও বন্যপ্রাণীর প্রকৃত সংরক্ষণ বিষয়ক জ্ঞানার্জনের জন্য সুন্দরবন একাডেমি সেন্টার বিশেষ সহায়ক হবে।

তিনি স্থানীয় জনপ্রতিনিধি, সুন্দরবনের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারী, বন নির্ভরশীল লোকজনসহ এলাকার সকলকে বাঘ ও বন্যপ্রাণী রক্ষায় একযোগে কাজ করার আহবান জানান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পূর্ব সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা মো: সাইদুল ইসলাম, চাদপাই রেঞ্জ কর্মকর্তা মো: মেহেদীজ্জামান, চাদপাই ষ্টেশন অফিসার মো: আলাউদ্দিন, বাঘ সংরক্ষণ প্রকল্পের রিজিওনাল ম্যানেজার মোঃ মাহবুবুল আলম।

চাদপাই ষ্টেশন অফিসার মো: আলাউদ্দিন বলেন, সুন্দরবন সম্পর্কে যাতে সকলে ধারণা ও জ্ঞানার্জন করতে পারে সেই উদ্দেশ্যেই মুলত জয়মনি মাধ্যমিক বিদ্যালয়ে সুন্দরবন একাডেমি সেন্টার চালু করা হয়েছে।

বিদ্যালয়ে দেয়া একটি কক্ষে এ সেন্টারটি (লাইব্রেরী) চালু করা হয়েছে। এখানে সুন্দরবন সম্পর্কে লেখা বিভিন্ন ধরণের প্রায় ৪শতাধিক বই থাকবে। যে কেউ এ সেন্টারে এসে বই পড়ার মাধ্যমে সুন্দরবন সম্পর্কে জানতে ও শিখতে পারবেন। এতে সুন্দরবন এলাকার লোকজন বন সম্পর্কে সচেতন হবে বলে আশা করেন তিনি।

// আবু হোসাইন সুমন, মোংলা: ২৪-০৫-২০১৭ //