29 মে 2017

বেনাপোল চেকপোস্টসহ সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার

খুলনানিউজ.কম:: দেশে সাম্প্রতিককালের জঙ্গি হামলার ঘটনায় বেনাপোলের বিভিন্ন সীমান্ত এলাকা জুড়ে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। সীমান্তবর্তী এলাকাসহ নিরাপত্তা বাড়ানো হয়েছে ইমিগ্রেশন চেকপোস্ট গুলোতেও। বর্ডার গার্ড

বাংলাদেশ (বিজিবি) সদস্য ও পুলিশ বাহিনী বিশেষ সতর্কতা অবলম্বন করছে। কাউকে সন্দেহ হলেই ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সোমবার সকালে বেনাপোলের পুটখালী সীমান্তসহ বেনাপোল চেকপোস্ট আইসিপি সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদারের চিত্র দেখা গেছে। সরেজমিনে দেখা যায়, বিভিন্ন জায়গায় বিজিবি সদস্যরা বুলেটপ্রুফ জ্যাকেট পরে সতর্কভাবে টহল দিচ্ছেন। সীমান্ত পথে চলাচলকারীদের ব্যাগ তল্লাশি ও জিজ্ঞাসাবাদ করছেন তারা।  

বেনাপোল ইমিগ্রেশন ভবনে দেখা গেছে, পুলিশ সদস্যরা পাসপোর্টধারী যাত্রীদের সঙ্গে কথা বলে ভ্রমণের বিষয়ে খোঁজ-খবর নিচ্ছেন। একইভাবে নজরদারি শুরু করেছেন ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ ও ইমিগ্রেশন পুলিশ সদস্যরা।

সীমান্তে গিয়ে দেখা গেছে, বিএসএফ সদস্যরা তাদের নিরাপত্তা বাড়িয়ে নদীপথে সার্বক্ষণিক টহল দিচ্ছেন।

ভারতের পেট্রাপোল চেকপোস্টে বৈধ পথে ভারত গমনাগমনকারী পাসপোর্টধারী যাত্রীদেরকে নানা প্রশ্ন করা হচ্ছে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা ভ্রমণের কারণ ও ভারতে অবস্থানের বিষয়ে খোঁজ-খবর নিচ্ছেন, ব্যাগ তল্লাশি করছেন।

পাসপোর্টধারী যাত্রী ফরিদপুরের অনন্ত কুমার বিশ্বাস (২২) বলেন, মাকে নিয়ে ভারতে বেড়াতে গিয়েছিলেন। ফেরার পথে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে ২০ মিনিট বসিয়ে রেখে জেরা করেছে। অন্য পাসপোর্টধারী যাত্রীদেরকেও একইভাবে জেরা করা হচ্ছে। বিশেষ করে দাড়ি ও টুপি পরা লোকদের ক্ষেত্রে বিশেষ সতর্কতার সাথে পাসপোর্ট পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে বলে তিনি জানান।

এ ব্যাপারে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফজলুর রহমান জানান, ওপরের নির্দেশনা রয়েছে। তাই দেশি-বিদেশি পাসপোর্টধারী যাত্রীদের ওপর আগের চেয়ে বেশি নজরদারি করা হচ্ছে। যাদের সন্দেহ হচ্ছে নাম-ঠিকানা যাচাই ও ভ্রমণের কারণ সম্পর্কে তথ্য নেওয়া হচ্ছে।

২১-ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লে. কর্নেল আরিফুর রহমান জানান, ওপরের নির্দেশনা রয়েছে। তাই এ বাড়তি সতর্কতা অবলম্বন করা হচ্ছে। সৈনিকদেরকেও সতর্ক থাকতে বলা হয়েছে।

// ০৩-০৪-২০১৭ //