24 মে 2017

ঝিনাইদহে জিংকসমৃদ্ধ ব্রিধান৭৪ জাতের প্রদর্শণী কৃষকদের প্রশিক্ষণ

170209-traningখুলনানিউজ.কম:: বুধবার ও বৃহস্পতিবার জিংকসমৃদ্ধ ব্রি ধান৭৪ জাতের ধান চাষাবাদের উন্নত কলাকৌশল বিষয়ে ২ টি ব্যাচে দিনব্যাপী কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। হারভেস্টপ্লাস বাংলাদেশের “ডেলিভারি অব হাই জিংক রাইস ইন বাংলাদেশ” প্রকল্পের সহযোগি

সংস্থা হিসেবে স্থানীয় এনজিও উন্নয়ন ধারা, ঝিনাইদহ প্রধান কার্যালয়ের প্রশিক্ষণ কক্ষে এই প্রশিক্ষণের আয়োজন করে।

উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জনাব শাহ্ মোঃ আকরামুল হক, সদর উপজেলার কৃষি কর্মকর্তা ড. খান মোঃ মনিরুজ্জামান, হারভেস্টপ্লাস বাংলাদেশের এআরডিও মোঃ মজিবর রহমান ও উন্নয়ন ধারার নির্বাহী পরিচালক কৃষিবিদ মোঃ শহীদুল ইসলাম, সমন্বয়কারী কৃষিবিদ প্রফুল্ল কুমার সরকার, সহযোগী সমন্বয়কারী কৃষিবিদ মোঃ রুবেল আলী। প্রশিক্ষণের সার্বিক সমন্বয় করেন কৃষিবিদ কৃষ্ণ দাস সাহা ও ডাটা ম্যানেজমেন্ট অফিসার তানভীর আহম্মদ রনি।

বাংলাদেশের মানুষের বিশেষ করে শিশু, গর্ভবতী ও দুগ্ধদানকারি মায়েদের ‘জিংক’-এর অভাব পূরণের লক্ষ্যে জিংক সমৃদ্ধ ব্রি ধান৬২ ও ব্রি ধান৭৪ নামের উচ্চফলনশীল জাতের ধান দুটি কৃষক পর্যায়ে চাষের জন্য ছড়িয়ে দিতে হারভেস্টপ্লাস বাংলাদেশ-এর সহযোগিতায় চলতি বোরো ২০১৬-১৭ মৌসুমে ঝিনাইদহ জেলার সদর, শৈলকুপা, কালীগঞ্জ ও হরিণাকু-ু উপজেলাতে ৫০ টি প্রদর্শণী প্লট স্থাপনসহ মোট ১২০০ জন কৃষকের মাঝে উক্ত জাতের ধানবীজ বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

উক্ত কার্যক্রমের অংশ হিসেবে সদর, শৈলকুপা, ও কালীগঞ্জ উপজেলার  ১১ জন কৃষাণী সহ মোট ৫০ জন কৃষককে ২ টি ব্যাচে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে মা ও শিশুদের মধ্যে জিংকের অভাব দূর করার ক্ষেত্রে জিংক সমৃদ্ধ জাতের ধান চাষের গুরুত্বসহ এ ধান চাষের আধুনিক কলাকৌশল নিয়ে বিস্তারিত আলোচনা ও ভিডিও চিত্র প্রদর্শণ করা হয়।

এছাড়া পুষ্টিমান বিবেচনা করে বর্তমান খাদ্যাভ্যাসের পরিবর্তনের জন্য বিষমুক্ত, নিরাপদ ও পুষ্টিকর খাদ্য গ্রহণ এবং জৈব সার ও জৈব বালাইনাশকের ব্যবহার করে ফসল উৎপাদনে উৎসাহিত করা হয়। প্রশিক্ষণ শেষে উদ্বুদ্ধকরণের জন্য প্রশিক্ষণার্থীদের মাঝে লিফলেট ও টি-শার্ট বিতরণ করা হয়।

// ০৯-০২-২০১৭ //