30 মার্চ 2017

আইসক্রিম তৈরিতে বুকের দুধ

150503-milk-icখুলনানিউজ.কম:: মানুষের বুকের দুধ ব্যবহার করে আইসক্রিম তৈরি করেছে লন্ডনের আইসক্রিম নির্মাতা কোম্পানি 'দ্য লিকটেটরস।’ আর এতে সমর্থন ও পরামর্শ জুগিয়েছে স্তন্যপান বিষয়ে আন্দোলনকারী ভিক্টোরিয়া হিলে। ২৫ এপ্রিল নতুন এ আইসক্রিমটি বাজারে এসেছে। এরুপ আইসক্রিমের রাজকীয় সংস্করণ দাবি

করা হলেও বিতর্ক পিছু ছাড়ছে না। অনেকে বিষয়টিকে মায়ের দুধের অসম্মান করা হয়ে মনে করছেন। আইসক্রিমের এই রেসিপিটা চপেটাঘাত করেছে রক্ষণশীল পরিবারকে। কারণ, সেখানে ভ্যানিলার সঙ্গে মিশে আছে বিশুদ্ধ এবং একশ শতাংশ মাতৃদুগ্ধ। মানে মানুষ-মায়ের বুকের দুধ! লন্ডন এখন বিভোর প্রিন্স উইলিয়াম ও কেট মিড‌্লটন-এর দ্বিতীয় সন্তানের জন্মের অপেক্ষায়। হিলে ঠিক এই সময়টাই বেছে নিলেন 'রয়্যাল বেবি গাগা' নামে এই আইসক্রিমের সঙ্গে আমজনতার পরিচয় করিয়ে দিতে।

এর মাধ্যমে নাকি সমস্ত মাকে তিনি মনে করিয়ে দিতে চাইছেন বুকের দুধ খাওয়ানোর উপকারিতার কথা। সঙ্গে এটাও জুড়ছেন, এমন অমৃত-স্বাদ অন্য কিছুতে পাওয়া যায় না।

তবে বিরোধীরা বলছেন, মায়ের বুকের দুধে শুধু শিশু সন্তানেরই অধিকার। সেই দুধ আইসক্রিমে মিশিয়ে সারা মানুষকে খাওয়ানো মাতৃদুগ্ধের মতো অমূল্য ও সম্মানীয় বস্তুর অবমাননা। তাই অনেকে বিষয়টি নিয়ে আইনের দ্বারস্থ হওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

// ০৩-০৫-২০১৫ //