24 এপ্রিল 2017

সন্তান থাকলে আয়ু বাড়ে মা-বাবার

খুলনানিউজ.কম:: সন্তানের প্রতি মা-বাবার এবং মা-বাবার প্রতি সন্তানের ভালোবাসার গুরুত্ব বলার অপেক্ষা রাখে না। মা-বাবার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সন্তান যেমন বড় হয়, তেমনি তাদের প্রতি সন্তানের দায়িত্বও বেড়ে যায় বহুগুণে। মা-বাবার স্বাস্থ্য ও আবেগের প্রতি সন্তানের মনোযোগই

তাদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখে। এতেই বেড়ে যায় তাদের আয়ু। সুইডেনের ক্যারোলিনস্কা ইন্সটিটিউটের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষণাটি প্রকাশ হয়েছে জার্নাল অব এপিডেমিওলজি অ্যান্ড কমিউনিটি হেলথে। এতে বলা হয়, ৬০ বছর বয়সী সন্তানহীন মা-বাবার চেয়ে যেসব মা-বাবার সন্তান আছে, তাদের ক্ষেত্রে পুরুষের দুই বছর এবং নারীদের দেড় বছর বেশি বেঁচে থাকার সম্ভাবনা থাকে। পিতৃত্ব এবং মাতৃত্বের সঙ্গে মানুষের বেশি দিন বেঁচে থাকার সম্পর্ক নিয়ে এই প্রথম এ ধরনের গবেষণা হল।

১৪ লাখ বয়স্ক নারী-পুরুষের জাতীয় নিবন্ধন তথ্য থেকে তাদের বয়সসীমা, বৈবাহিক অবস্থা এবং সন্তান আছে কি-না বিশ্লেষণ করে এ সিদ্ধান্ত সামনে তুলে এনেছেন গবেষক কারিন মোদিং ও তার দল। গবেষকরা ৭ লাখ ৪৪ হাজার ৪৮১ জন পুরুষ এবং ৭ লাখ ২ হাজার ২৯০ জন নারীর বিষয়ে অনুসন্ধান চালান। তারা সবাই ১৯১১ সাল থেকে ১৯২৫ সালের মধ্যে জন্ম নিয়েছেন।

গবেষকরা জানান. যাদের অন্তত একটি সন্তান আছে, তাদের মৃত্যুঝুঁকি তুলনামূলক কম। গবেষণা প্রতিবেদনে আরও বলা হয়, ৯০ বছর বয়সী সন্তানহীন পুরুষের মৃত্যুঝুঁকি ১৭ দশমিক ৭ শতাংশ। আর যেসব পুরুষের সন্তান আছে, তাদের মৃত্যুঝুঁকি ১৬ দশমিক ২ শতাংশ।

গবেষণায় উঠে আসে, সন্তান আছে এমন ৬০ বছর বয়সী পুরুষরা অতিরিক্ত ২০ বছর দুই মাস বেঁচে থাকার প্রত্যাশা করেন। অপরদিকে সন্তানহীন পুরুষদের ক্ষেত্রে এ হার ১৮ বছর ৪ মাস। তেমনি সন্তান আছে এমন ৬০ বছর বয়সী নারীদের বেঁচে থাকার প্রত্যাশা আরও ২৪ বছর ৬ মাস। সন্তান নেই এমন নারীদের প্রত্যাশা ২৩ বছর ১ মাস।

// ১৫-০৩-২০১৭ //