24 জুন 2017

সফল নেটওয়ার্কিংয়ের ৮ ধাপ

খুলনানিউজ.কম:: নেটওয়ার্কিং বা মানুষের সাথে সম্পর্ক স্থাপন সব সময়ই অনেক গুরুত্বপূর্ণ ছিল। আধুনিক সময়কার পেশাগত প্রতিযোগিতায় এটা আরও প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। এখন সেই শক্তিশালী যার নেটওয়ার্ক অনেক বড়। নেটওয়ার্কিং এ সফল হওয়ার জন্য বিজনেস ইনসাইডার যে আটটি ধাপ

অনুসরণ করতে পরামর্শ দিয়েছে সেগুলো হলো: ১. পুরনো সম্পর্কগুলো চাঙ্গা করুন ছোট হউক বড় হউক আপনার সম্পর্কের একটি নেটওয়ার্ক আছে। সেটাকে চাঙ্গা করুন।

২. ছোট্টভাবে শুরু করুন

অনেক সময় মনে হতে পারে একসাথে হাজারো ও লাখো মানুষের সাথে নেটওয়ার্কিং করবেন, অনেকের সাথে পরিচিত হবেন, বন্ধুত্ব করবেন। কিন্তু এটা বিভিন্ন কারণেই সম্ভবপর নয়, কার্যকর নয়। একজন বা দুজনের সাথে শুরু করুন। সেটাকে সফল রাখার চেষ্টা করুন।

৩. মানুষকে সাহায্য করার প্রস্তাব দিন

মানুষের প্রয়োজনে আসা বা ছোট্ট কোন কাজে সহায়তা করা অনেক সফল নেটওয়ার্কিং। ‘আপনাকে কিভাবে সাহায্য করতে পারি’ একটি নেটওয়ার্কিং এর ক্ষেত্রে একটি সফল প্রশ্ন।

৪. কাজের বাহিরের জিনিস নিয়ে কথা বলুন

পরিচিত হওয়ার সাথে সাথেই যদি কাজ নিয়ে কথা বলেন তাহলে আপনার ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলবে আপনার সামনের ব্যক্তিটি। অন্য বিষয় নিয়ে কথা বলুন। বিশেষ করে কাজের বাহিরের জিনিস সম্পর্ক মজবুত করতে সাহায্য করতে পারে।

৫. বিভিন্ন প্রশ্ন করুন

প্রশ্নবাণে বিদ্ধ করা নয়! তবে ভারসাম্যপূর্ণ বিভিন্ন প্রশ্ন করা বুঝাচ্ছে আপনি আপনার সামনের জন নিয়ে আগ্রহী। তার কাছ থেকে কিছু শুনতে চান। প্রত্যেকেই আগ্রহের কেন্দ্রে থাকতে চায়। বিভিন্ন প্রশ্ন করে আপনি আপনার সামনের জনকে আগ্রহের কেন্দ্র বানালেন, কথা বলতে বাধ্য করলেন। এতে দীর্ঘমেয়াদী সম্পর্ক তৈরির সুযোগ তৈরি হয়।

৬. কোনটা কাজ করছে আর কোনটা করছে না সেটা রিভিয়্যু করুন

আপনি কোন প্রশ্ন করলে আপনার টার্গেট ব্যক্তি থেকে বেশি তথ্য পাচ্ছেন আর কোনটা করলে তেমন পাচ্ছেন না সেটা রিভিয়্যু করুন। নিজের সফল অস্ত্রগুলোকে শান দিন। ব্যর্থগুলোকে বাদ দিন।

৭. নিয়মিত ফলো আপ করুন

একবার যোগাযোগ করার পর একটি নির্দিষ্ট বিরতিতে খবর নিন। সঠিক ফলো আপের অভাবে অনেক সম্ভাব্য সম্পর্ক বিকশিত হতে পারে না।

৮. সবসময় নেটওয়ার্কিং করুন

নেটওয়ার্কিং এর আসলে নির্দিষ্ট সময়, নির্ধারিত উপলক্ষ লাগে না। আপনি যেকোন সময়, যেকোন জায়গাতেই নেটওয়ার্কিং চালিয়ে যেতে পারেন। আন্তরিকতা, ভালোবাসা ও পারস্পরিক শ্রদ্ধা হচ্ছে সফল নেটওয়ার্কিংর সিক্রেট।

সূত্র: বিজনেস ইনসাইডার

// ২০-০৩-২০১৭ //