26 মার্চ 2017

মার্স ভাইরাস ছড়িয়ে পড়ায় দ. কোরিয়ায় ৭০০ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

150604-Mus-virusখুলনানিউজ.কম:: মার্স ভাইরাস ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ায় ৭০০ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। মার্স ভাইরাস ছড়িয়ে পড়া রোধে সিউলের প্রচেষ্টার অংশ হিসেবে কিন্ডারগার্টেন থেকে শুরু করে কলেজ পর্যায় পর্যন্ত

এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলো। এছাড়াও মার্স ভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনায় দেশটিতে সরকারি অনেক অনুষ্ঠান বাতিল ঘোষণা করা হয়েছে। শিক্ষামন্ত্রী হোয়াং উ-ইয়ে বলেন, এ ভাইরাসের কারণে ৭০০ শিক্ষা প্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। এ সময় শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে আঞ্চলিক শিক্ষা প্রধানদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

হোয়াং বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে যাতে মার্স ভাইরাস ছড়িয়ে পড়তে না পারে যেকোন মূল্যে তা প্রতিরোধ করা হবে। এ জন্য আমাদের কঠোর পদক্ষেপ গ্রহণ প্রয়োজন।

মার্স ভাইরাস নিয়ে আতঙ্ক দেশের বাইরেও ছড়িয়েছে। কোরিয়া পর্যটন সংস্থা (কেটিও) জানিয়েছে, প্রায় সাত হাজার পর্যটক দক্ষিণ কোরিয়ায় তাঁদের পরিকল্পিত ভ্রমণ বাতিল করেছেন। এই পর্যটকদের অধিকাংশই চীন ও তাইওয়ানের।

উল্লেখ্য, এ ভাইরাসে এখন পর্যন্ত ৩৫ জন আক্রান্ত হয়েছেন এবং তাদের মধ্যে দুই জন মারা গেছে। মার্স ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ে দেশটির মানুষের মধ্যে ব্যাপক আতঙ্ক বিরাজ করছে। অনেক মানুষ মুখোশ বা মুখবন্ধনী পরে গণপরিবহনে চলাফেরা করছেন। সূত্র: এএফপি

// ০৪-০৬-২০১৫ //